ক্ষেপণাস্ত্র, হাউইটজার আসা শুরু হয়েছে: ইউক্রেন

ডেনমার্ক থেকে হারপুন অ্যান্টি শিপ মিসাইল এবং যুক্তরাষ্ট্র থেকে স্বচালিত হাউইটজার পেতে শুরু করেছে ইউক্রেন। এর ফলে রুশ আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনীয় বাহিনীর প্রতিরোধ আরও জোরালো হবে। এমন মন্তব্য করেছেন ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ফেসবুকে দেওয়া এক পোস্টে ওলেক্সি রেজনিকভ বলেন, হারপুন ক্ষেপণাস্ত্র আমাদের উপকূলীয় প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করবে। ইউক্রেনের প্রশিক্ষিত টিমগুলো এটি ব্যবহার করবে।

তিনি বলেন, ওডেসার বন্দরসহ উপকূল রক্ষার জন্য ইউক্রেনীয় নেপচুন ক্ষেপণাস্ত্রের পাশাপাশি হারপুন শোর টু শিপ মিসাইল ব্যবহার করা হবে।

অনলাইনে দেওয়া এক পোস্টে বিষয়টি নিয়ে কথা বলেছেন দক্ষিণ ইউক্রেনের ওডেসা আঞ্চলিক সামরিক প্রশাসনের মুখপাত্র সের্হি ব্রাচুক। তিনি বলেন, ‘এত বেশি হারপুন আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে যে আমরা কৃষ্ণসাগরে রাশিয়ার পুরো নৌবহর ডুবিয়ে দিতে পারি।’

এর আগে গত মাসে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে কৃষ্ণসাগরে রাশিয়ার ফ্ল্যাগশিপ জাহাজ হিসেবে পরিচিত মস্কোভা মিসাইল ক্রুজার ডুবিয়ে দেয় ইউক্রেন। ওই জাহাজটি হারানোকে রুশ বাহিনীর জন্য বড় ধরনের একটি ক্ষতি হিসেবে বিবেচনা করা হয়।