গ্রিসকে সতর্ক করলেন এরদোয়ান

এজিয়ান সাগরের দ্বীপপুঞ্জে সামরিকীকরণ থামাতে গ্রিসকে সতর্ক করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। বৃহস্পতিবার তুরস্কের এজিয়ান প্রদেশের ইজমিরে এক সামরিক মহড়ায় দেওয়া ভাষণে এ নিয়ে কথা বলেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, এমন স্বপ্ন ও কাজ থেকে বিরত থাকুন যা আপনাদের অনুশোচনার কারণ হয়ে দাঁড়াবে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সি।

এরদোয়ান বলেন, তুরস্ক কারও অধিকার লঙ্ঘন করে না। তবে একইসঙ্গে তুরস্কের অধিকার লঙ্ঘনের সুযোগও কাউকে দেওয়া হবে না।

ভাষণে এজিয়ান সাগরের দ্বীপপুঞ্জে গ্রিসের সামরিকীকরণকে অবৈধ হিসেবে আখ্যায়িত করেন এরদোয়ান। একইসঙ্গে তিনি ‘আন্তর্জাতিক চুক্তির সঙ্গে সঙ্গতি রেখে’ কাজ করতে এথেন্সের প্রতি আহ্বান জানান।

তুর্কি প্রেসিডেন্ট বলেন, কিছু গ্রিক রাজনীতিক যুক্তি ও আইনের বিপরীতে বাস্তবতা থেকে বিচ্ছিন্ন বাগাড়ম্বর ও কর্মকাণ্ডের মাধ্যমে প্রাসঙ্গিক থাকার চেষ্টা করছেন।

দ্বীপপুঞ্জে সামরিকীকরণকে গ্রিসের জন্য অপচয় হিসেবেও উল্লেখ করেন তুর্কি প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘যারা দেশের সম্পদ, শক্তি ও সময় নষ্ট করে এমন স্বপ্ন নিয়ে যা বহনের ক্ষমতা তাদের কখনও নেই, তাদের অবশ্যই ইতিহাসের কাঠগড়ায় দাঁড়াতে হবে।‌‌’

এরদোয়ান বলেন, তুরস্ক এজিয়ান সাগরে তার অধিকার ত্যাগ করবে না। আন্তর্জাতিক চুক্তির আওতায় অঞ্চলটিতে নিজের ক্ষমতা ব্যবহারে আঙ্কারা কোনও দ্বিধা করবে না।