‘ভাঙাচোরা যুদ্ধযান মেরামতেই ব্যস্ত রাশিয়া’

পাঁচ মাস অতিক্রান্ত হলেও রাশিয়া ও ইউক্রেনে যুদ্ধ থামার কোনও ইঙ্গিত নেই। ইউক্রেনে অবৈধ সামরিক অভিযানে অভাবনীয় ক্ষতির মুখে রুশ বাহিনী। এমন বাস্তবতায় যুক্তরাজ্যের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, ইউক্রেনে ক্ষতিগ্রস্ত নিজেদের হাজার হাজার যুদ্ধ যানবাহন মেরামতেই এখন ব্যস্ত মস্কো।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সবেশেষ ব্রিফিং-এ বলা হয়েছে, ব্রিটিশ গোয়েন্দা সম্প্রতি ইউক্রেনীয় সীমান্ত থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে রাশিয়ার রেলগোরোড অঞ্চলের বারভিনোকের কাছে একটি রুশ সামরিক যানবাহন সংস্কারের অবস্থান শনাক্ত করেছে। সেখানে ক্ষতিগ্রস্ত রুশ বাহিনীর সামরিক যানবাহন মেরামত চলছে।

গোয়ান্দা সূত্রের বরাতে মন্ত্রণালয়ের দাবি, ‘যুদ্ধ ট্যাংক, সাঁজোয়া যান এবং সামরিক ট্রাকসহ কমপক্ষে তিনশ' ক্ষতিগ্রস্ত যানবাহন সেখানে দেখা গেছে’। ব্রিটেনের এমন দাবির প্রসঙ্গে ক্রেমলিনের পক্ষ থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

ইউক্রেনে অভিযানে রুশ বাহিনী অনেকটা ছত্রভঙ্গ, এমনটাই মনে করছেন যুদ্ধ পর্যবেক্ষক গোষ্ঠীগুলো। সামরিক কৌশল পাল্টে পূর্ব ইউক্রেনের ডনবাসের দিকে সর্বোচ্চ শক্তি প্রয়োগ করে হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়া। ইতোমধ্যে ডনবাসের লুহানস্কের একাধিক শহর দখলে নিয়ে আরও ভেতরে ঢুকেছে রুশ বাহিনী। সেখানকার ইউক্রেনীয় বাসিন্দারা বাধ্য হয়ে এলাকা ছাড়ছেন। তবে যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করে দেওয়ায় আটকা পড়েছেন অনেকে। সূত্র: আল জাজিরা