খেরসনে বহু রুশ সেনাকে হত্যার দাবি ইউক্রেনের

ইউক্রেনের সামরিক বাহিনী শনিবার দাবি করেছে, তারা খেরসন অঞ্চলে লড়াইয়ে বহু রুশ সেনাকে হত্যা করেছে। একইসঙ্গে দুইটি গোলাবারুদের গুদাম ধ্বংস করে দেওয়া হয়েছে। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

ইউক্রেনীয় সামরিক বাহিনীর দক্ষিণাঞ্চলীয় কমান্ডের দাবি, দিনিপ্রো নদীর ওপর দিয়ে খেরসন পর্যন্ত রেল চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অধিকৃত ক্রিমিয়া থেকে রুশ বাহিনীকে আরও বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে দিনিপ্রোজুড়ে তিনটি সেতু ক্ষতিগ্রস্ত করতে পশ্চিমা সরবরাহকৃত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ব্যবস্থা ব্যবহার করে কিয়েভ। এই চেষ্টা কাজে আসে। ব্রিটিশ প্রতিরক্ষা কর্মকর্তাদের পর্যালোচনা বলছে, রুশ বাহিনী এরইমধ্যে নদীর পশ্চিম তীরে দুর্বল হয়ে পড়েছে।

ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় কমান্ডের এক বিবৃতিতে বলা হয়েছে, অধিকৃত অঞ্চলের প্রধান পরিবহন সংযোগগুলোতে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে। ফলে দিনিপ্রো হয়ে যাওয়া রেল সেতুর ওপর দিয়ে যানবাহন চলাচল সম্ভব নয়।

দক্ষিণাঞ্চলীয় কমান্ডের দাবি, শুক্রবার খেরসন অঞ্চলে লড়াই চলাকালে তারা ১০০ জনেরও বেশি রুশ সেনাকে হত্যা এবং দেশটির সাতটি ট্যাংক ধ্বংস করে দিতে সমর্থ হয়েছে।

খেরসন আঞ্চলিক পরিষদের প্রথম উপপ্রধান ইউরি সোবোলেভস্কি স্থানীয় বাসিন্দাদের রুশ গোলাবারুদের গুদাম থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছেন।

রুশ বাহিনীর কাছ থেকে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ অঞ্চল খেরসন অঞ্চল পুনরুদ্ধারে সম্প্রতি পাল্টা আক্রমণ শুরু করে ইউক্রেনীয় যোদ্ধারা। ভারী কামান, প্রতিরক্ষা সরঞ্জাম নিয়ে সেখানে প্রবেশ করে তারা।