রাশিয়া ও ক্রিমিয়ার সামরিক স্থাপনায় বিস্ফোরণ-আগুন

রাশিয়া ‌এবং অধিকৃত ক্রিমিয়ার সামরিক স্থাপনায় বিস্ফোরণ ও অগ্নিকাণ্ডের খবর পাওয়া গেছে। বেলগোরোড প্রদেশে ইউক্রেনীয় সীমান্তের কাছে একটি অস্ত্রের ডিপোতে অগ্নিকাণ্ডের পর দুটি রুশ গ্রাম খালি করা হয়। বৃহস্পতিবার দ্য গার্ডিয়ান তাদের প্রতিবেদনে এ খবর প্রকাশ করেছে।

বেলগোরোডের আঞ্চলিক গভর্নর ভ্যাচেস্লাভ এক বিবৃতিতে বলেন, সীমান্ত থেকে ৫০ কিলোমিটারেরও কম দূরত্বে টিমোনোভো গ্রামের কাছে একটি গোলাবারুদ ডিপোতে আগুন লাগে। এতে হতাহতের খবর পাওয়া যায়নি।

রুশ অধিকৃত ক্রিমিয়ার উপদ্বীপ সেভাস্তোপলের বেলবেক বিমান ঘাঁটির কাছে অন্তত চারটি বিস্ফোরণের খবর পাওয়া গেছে। এ প্রসঙ্গে সেভাস্তোপলের রুশপন্থী গভর্নর মিখাইল রাজভোজায়েভ বলেন, এতে কোনও ক্ষয়ক্ষতি হয়নি, হতাহতের ঘটনাও ঘটেনি।

এমন পরিস্থিতিতে কার্চ শহরের কাছে বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় করে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। রাশিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলো বলছে, এ ঘটনার পর ইউক্রেনের একটি ড্রোন গুলি করে ভূপাতিত করা হয়েছে।

এর আগে গত মঙ্গলবার ক্রিমিয়ার সাকি এলাকায় রাশিয়ার একটি বিমান ঘাঁটি আক্রান্ত হয়। স্যাটেলাইট ছবিতে দেখা গেছে, ওই ঘাঁটির মারাত্মক ক্ষয়ক্ষতিসহ অন্তত আটটি যুদ্ধবিমান ধ্বংস হয়েছে। রাশিয়ার তরফে ওই ঘটনাকেও দুর্ঘটনা বলে বর্ণনা করলেও স্পষ্ট হয়েছে ঘাঁটিটি ইউক্রেনীয় হামলায় আক্রান্ত হয়েছে।