ইসরায়েলি অ্যারো-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা কিনতে চায় জার্মানি

ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর প্রতিরক্ষা জোরদার করার অংশ হিসেবে ইসরায়েলের কাছ থেকে অ্যারো-৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চাইছে জার্মানি। এই বিষয়ে ইসরায়েলের সঙ্গে আলোচনাও শুরু করেছে তারা। সোমবার জার্মানি সফররত ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার লাপিদ একথা বলেছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়া সেনা পাঠানোর পর থেকেই নিজেদের সামরিক ব্যয় বাড়িয়ে চলেছে জার্মানি। একই সঙ্গে আন্তর্জাতিক উদ্যোগের অংশ হিসেবে ইউক্রেনকে ত্রাণ ও ভারী অস্ত্র দিয়ে সহযোগিতা করছে বার্লিন।

জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎসকে নিয়ে সাংবাদিকদের ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, জার্মানির নতুন প্রতিরক্ষা বাহিনী গঠনে একটি ভূমিকা পালন করবে। বিশেষ করে আকাশ প্রতিরক্ষা খাতে।

তিনি বলেন, জার্মানি নিরাপত্তা, ইউরোপের নিরাপত্তা এবং গণতান্ত্রিক দেশগুলোর নিজেদের প্রতিরক্ষার সামর্থ্যের যে প্রতিশ্রুতি আমরা দিয়েছি, এটি তারই অংশ।

ইসরায়েলি প্রধানমন্ত্রী ইঙ্গিত দিয়েছেন, দুই দেশের আলোচনার পরিণতি হিসেবে ভবিষ্যতে একটি ক্রয়চুক্তি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে তিনি ক্রয়চুক্তির আর্থিক মূল্যের বিষয়ে কিছু জানাতে অস্বীকৃতি জানিয়েছে।

জার্মান চ্যান্সেলর বলেছেন, ভবিষ্যতে আরও আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার মাধ্যমে প্রতিরক্ষা জোরদার করা হবে। ইসরায়েলের অ্যারো-৩ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা উচ্চ-দক্ষতার প্রস্তাব হিসেবে উল্লেখ করেছেন। কিন্তু বিস্তারিত জানাননি।

জার্মান সরকারের একটি সূত্রও রয়টার্সকে বলেছে, অ্যারো-৩ কেনার পরিকল্পনা রয়েছে। কিন্তু এখনও কিছুই চূড়ান্ত হয়নি।