ইরানি ড্রোন নিয়ে ফের ইউক্রেনে হামলা রাশিয়ার

ইরানি ড্রোন নিয়ে ফের ইউক্রেনে হামলা চালিয়েছে রাশিয়া। ইউক্রেনের দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর ওডেসায় শনিবার রাতে এই হামলা চালানো হয়। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

ইউক্রেনের সেনাবাহিনীর অপারেশনাল কমান্ড সাউথের তরফে বলা হয়েছে, ‘ওডেসা ফের শত্রু কামিকাজে ড্রোন (ইরানের তৈরি) দ্বারা আক্রান্ত হয়েছে। শত্রুরা শহরের কেন্দ্রস্থলে প্রশাসনিক ভবনে তিন দফায় আঘাত হেনেছে।’

ইউক্রেনের বিমান বাহিনী জানিয়েছে, তারা একটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে। তবে কোনও হতাহতের ঘটনা ঘটেনি।

ইউক্রেনের সাউথ কমান্ডের মুখপাত্র নাটালিয়া গুমেনিউকও রুশ বাহিনীর হামলায় অংশ নেওয়া ড্রোনগুলো ইরানের তৈরি বলে নিশ্চিত করেছেন।

রাশিয়াকে ‘দুষ্ট’ ড্রোন সরবরাহের ঘটনায় বেশ কিছু দিন থেকেই ইরানের ওপর ক্ষুব্ধ ইউক্রেন। সম্প্রতি এ ঘটনায় তেহরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক অবনমনের পদক্ষেপ নেয় কিয়েভ। এরমধ্যেই শনিবার রাতে নতুন করে ইরানি ড্রোন নিয়ে ফের ইউক্রেন হামলা চালায় রাশিয়া।

ইরানের আচরণকে ‘অশুভের সঙ্গে সহযোগিতা’ হিসেবে আখ্যায়িত করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার রাতের হামলার আগে তিনি দাবি করেছিলেন, তার দেশের সেনারা এ পর্যন্ত রুশ বাহিনীর ব্যবহৃত ইরানের তৈরি আটটি ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।

দক্ষিণ ইউক্রেনের সামরিক কর্তৃপক্ষ জানিয়েছে, গত শুক্রবার তারা ওডেসা বন্দরের কাছে সাগরের ওপর দিয়ে যাওয়া চারটি শাহেদ-১৩৬ ‘কামিকাজে’ ড্রোন গুলি করে ভূপাতিত করেছে।