নাগরিকদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছেন পুতিন: জেলেনস্কি

জেনেশুনে নিজ দেশের নাগরিকদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এমন মন্তব্য করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

রুশ ভাষায় দেওয়া ভাষণে রুশ বাহিনীকে আত্মসমর্পণের আহ্বান জানান জেলেনস্কি। তিনি বলেন, ‘আপনাদের সঙ্গে সভ্য আচরণ করা হবে। কেউ আপনাদের আত্মসমর্পণের পরিস্থিতি জানবে না।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেন যুদ্ধ সংক্রান্ত নতুন একটি বিলে স্বাক্ষরের পর এমন মন্তব্য করেন জেলেনস্কি। ওই বিলে বলা হয়েছে, যেসব রুশ সেনা যুদ্ধে অংশগ্রহণে অস্বীকার করবে, রণক্ষেত্র ছেড়ে যাবে, আদেশ অমান্য করবে কিংবা শত্রুপক্ষের কাছে আত্মসমর্পণ করবে তাদের ১০ বছরের কারাদণ্ড ভোগ করতে হবে। আগের আইন অনুযায়ী এ ধরনের অপরাধের জন্য পাঁচ বছরের সাজার বিধান ছিল।

এমন সময়ে নতুন এই আইন প্রণয়নের খবর এলো যখন কিছু রুশ সেনার ইউক্রেন যুদ্ধে অংশগ্রহণে অস্বীকৃতির খবর পাওয়া গেছে। সম্মুখযুদ্ধে অংশগ্রহণ এড়াতে অনেকে এরইমধ্যে দেশ ছেড়ে পালিয়ে গেছে।

সেনাসমাবেশের বিরোধিতা করা একটি অনলাইন পিটিশনে স্বাক্ষর করেছেন তিন লাখ ২৭ হাজারেরও বেশি মানুষ। এতে বলা হয়েছে, ‘বর্তমান অনিশ্চয়তার মুখে আমরা আমাদের দেশের পুরুষদের - ভাই, ছেলে, স্বামী, পিতা, দাদা, নানাকে নৈতিক বা শারীরিক বিপদে ফেলতে প্রস্তুত নই।’