পুতিনকে সীমান্ত বদলাতে দেবে না যুক্তরাজ্য

ডনেস্ক, লুহানস্ক, খেরসন ও জাপোরজ্জিয়া অঞ্চলকে ইউক্রেনের ভূখণ্ড ছাড়া অন্য কোনও দেশের বলে স্বীকৃতি দেবে না যুক্তরাজ্য। শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস হুঁশিয়ারি উচ্চারণ করে আরও বলেন, পুতিন শক্তি প্রয়োগ করে আন্তর্জাতিক সীমান্ত পরিবর্তন চাইলে তা হতে দেবে না যুক্তরাজ্য। খবর আল জাজিরার।

শুক্রবার ইউক্রেনের চারটি অঞ্চলকে রাশিয়ার সঙ্গে সংযুক্তির ঘোষণা দেবেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এ ঘোষণার আগে লিজ ট্রাস বিবৃতিতে বলেন, ‘আমরা নিশ্চিত করবো পুতিন যেন ইউক্রেন যুদ্ধে হেরে যান’।

সম্প্রতি ইউক্রেনের যে চারটি এলাকায় কথিত গণভোট হয়েছে সেগুলো হলো লুহানস্ক, ডনেস্ক, জাপোরিজ্জিয়া ও খেরসন। অধিকৃত অঞ্চলে তাড়াহুড়ো করে গণভোট আয়োজন করে রাশিয়া। অঞ্চলগুলোয় অনুষ্ঠিত ভোটে ৯৯ শতাংশ মানুষ রাশিয়ার সঙ্গে যুক্ত হওয়ার পক্ষে রায় দিয়েছেন বলে দাবি মস্কোর।

এ নিয়ে মস্কোর ক্রেমলিন হলে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শুক্রবার বিকালে ৩টায় অনুষ্ঠানে পুতিনের বক্তব্য রাখার কথা রয়েছে। পাশাপাশি ঐতিহাসিক রেড স্কয়ারে একটি কনসার্টেরও আয়োজন করেছে কর্তৃপক্ষ।

ইউক্রেনের অঞ্চলকে রাশিয়ার সঙ্গে যুক্ত করার প্রচেষ্টায় মস্কোর তীব্র সমালোচনা করেছে পশ্চিমা দেশগুলো। ইউক্রেনের ভূখণ্ড দখল ও সংযুক্তিকে কখনোই স্বীকৃতি দেবেন না বলে সাফ জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।