বছরের এক নম্বর মিশন হলো ইউরোপের ঐক্য: জেলেনস্কি

ইউক্রেনে রাশিয়ার যুদ্ধের বিরুদ্ধে ইউরোপীয়দের ঐক্যবদ্ধ থাকার আহ্বান জানিয়েছেন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শুক্রবার তিনি রুশ তেলের মূল্য বেঁধে দেওয়ার জন্য ইউরোপের নেতাদের প্রতি আহ্বানও জানিয়েছেন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।

লিথুয়ানিয়ায় এক সম্মেলনে ভিডিও লিঙ্কে যোগ দিয়ে ভলোদিমির জেলেনস্কি বলেন, ইউরোপীয়দের মধ্যে কোনও বিভাজন নেই। এই বছর আমাদের এক নম্বর মিশন হলো ইউরোপীয়দের ঐক্য।

জেলেনস্কি বলেন, ইউরোপ নিজেকেই সহযোগিতা করছে। রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়ার অর্থ ইউক্রেনকে সহযোগিতা করা নয়, রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউরোপকেও সহযোগিতা।

বিদ্যুৎ গ্রিডে রাশিয়ার ধারাবাহিক ক্ষেপণাস্ত্র ও রকেট হামলার কারণে ইউক্রেনের অর্ধেকের বেশি অঞ্চল বিদ্যুৎহীন অবস্থান রয়েছে। এমন অবস্থায় পানি, খাদ্য ও শীতের পোষাকের মজুতে রাশিয়া আক্রমণ চালাতে পারে শঙ্কা ইউক্রেনীয়দের।

বৃহস্পতিবার রুশ তেলের মূল্য বেঁধে দেওয়ার প্রস্তাবে ইউরোপীয় দেশগুলো বিভক্ত অবস্থান নিয়েছে। রাশিয়ার যুদ্ধ পরিচালনার আর্থিক সক্ষমতা হ্রাস করতে এই মূল্য বেঁধে দেওয়ার প্রস্তাব বিবেচনা করা হচ্ছে। জেলেনস্কি আহ্বান জানিয়েছে, রুশ তেলের প্রতি ব্যারেলের মূল্য ৩০ ডলার নির্ধারণ করার জন্য।

জেলেনস্কি বলেন, মূল্য কর্তন খুব গুরুত্বপূর্ণ। আমরা শুনতে পাচ্ছি রুশ তেলের মূল্য ৬০ বা ৭০ ডলার প্রতি ব্যারেল নির্ধারণ করা হতে পারে। এটি অনেকটাই রাশিয়ার জন্য ক্ষতিপূরণের মতো।

তিনি আরও বলেন, কিন্তু বাল্টিক ও পোলিশ সহকর্মীদের এই প্রস্তাবে আমি খুব কৃতজ্ঞ। প্রতি ব্যারেল তেলের দাম ৩০ ডলার নির্ধারণ করা হবে অনেক বেশি যৌক্তিক। এটি অনেক ভালো ধারণা।