ইউক্রেনের পুনর্গঠনে প্রয়োজন ১ ট্রিলিয়ন ডলার

রুশ আগ্রাসনের ফলে উদ্ভূত ধ্বংসযজ্ঞ কাটিয়ে উঠতে ইউক্রেনে ব্যাপকভিত্তিক পুনর্গঠন কার্যক্রম প্রয়োজন। এই পুনর্গঠন কার্যক্রমে খরচ হবে আনুমানিক এক ট্রিলিয়ন ডলার। দেশটির কর্মকর্তাদের বরাত দিয়ে রবিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের যেসব নাগরিক তাদের বাড়িঘর হারিয়েছেন তাদের জন্য এখন অন্যত্র আশ্রয় খুঁজে বের করতে হবে। কেননা, দেশটির তাপমাত্রা  ইতোমধ্যেই হিমাঙ্কের নিচে পৌঁছেছে।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন কিয়েভের সঙ্গে শান্তি আলোচনার ব্যাপারে আন্তরিক নন বলে অভিযোগ করেছে যুক্তরাষ্ট্র। দেশটি বলছে, ইউক্রেনের বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থায় হামলা চালিয়ে এই যুদ্ধকে ‘বর্বরতার’ একটি নতুন মাত্রায় নিয়ে যাচ্ছেন পুতিন।

যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি ফর পলিটিক্যাল অ্যাফেয়ার্স ভিক্টোরিয়া নুল্যান্ড বলেছেন, ‘পুতিন এই যুদ্ধটিকে ইউক্রেনের প্রতিটি নাগরিকের বাড়িতে নিয়ে গেছেন। তিনি আলো ও পানি বন্ধ করার চেষ্টা করছেন।’

কিয়েভ বলছে, তাপমাত্রা হিমাঙ্কের নিচে নেমে যাওয়ার মধ্যেই রাশিয়ার হামলার কারণে বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে এক কোটিরও বেশি মানুষ।