যুদ্ধবিমান তৈরিতে ঐক্যবদ্ধ হচ্ছে জাপান, ব্রিটেন ও ইতালি

পরবর্তী প্রজন্মের অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরির জন্য নিজেদের প্রকল্পগুলোকে একীভূত করছে জাপান, ব্রিটেন ও ইতালি। এই অংশীদারিত্ব বেশ তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। এটি ইউরোপ ছাড়িয়ে এশিয়াক যুক্ত করেছে এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে এটিই জাপানের বড় ধরনের প্রতিরক্ষা সহযোগিতায় যুক্ত হওয়া। শুক্রবার ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এই যৌথ যুদ্ধবিমান প্রকল্পের চুক্তির বিষয়ে জুলাই মাসে প্রথম খবর প্রকাশ করেছিল রয়টার্স। এর আওতায় ২০৩৫ সালের মধ্যে এমন একটি অত্যাধুনিক যুদ্ধবিমান তৈরি করা হবে যা হবে ব্রিটেনের ফিউচার কম্ব্যাট এয়ার সিস্টেম প্রজেক্ট (টেম্পেস্ট হিসেবে পরিচিত), জাপানের গ্লোবাল কম্ব্যাট এয়ার প্রোগ্রামকে সমন্বিত করে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ এবং জাপান ও তাইওয়ানকে ঘিরে চীনের ক্রমবর্ধমান সামরিক কর্মকাণ্ডের মুখে এই চুক্তি জাপানকে চীনের সামরিক শক্তি মোকাবিলায় দৃঢ় অবস্থানে নিয়ে যেতে পারে। আর এই অঞ্চলে বড় ধরনের সামরিক ভূমিকা রাখার সুযোগ পাবে ব্রিটেন।

ব্রিটেনের বিএই সিস্টেমস পিএলসি, জাপানের মিতসুবিশি হেভি ইন্ডাস্ট্রিজ ও ইতালির লিওনার্দো কোম্পানি এই যুদ্ধবিমান নকশার কাজে নেতৃত্ব দেবে। এতে অত্যাধুনিক কৃত্রিম বুদ্ধিমত্তা ও সাইবার যুদ্ধের সামর্থ্য থাকবে।

ইউরোপীয় ক্ষেপণাস্ত্র নির্মাতা এমবিডিএ এই প্রকল্পে যুক্ত হবে। সঙ্গে থাকবে মিতসুবিশি ইলেক্ট্রিক কর্প, রোলস-রয়েস পিএলসি, আইএইচআই কর্প এবং আভিও অ্যারো যুদ্ধবিমানটির ইঞ্জিন তৈরিতে কাজ করে।

অবশ্য প্রকল্পটি কীভাবে বাস্তবায়িত হবে, কাজের বণ্টন কীভাবে এবং কোথায় হবে– এমন অনেক বিষয়ে বিস্তারিত নিয়ে সিদ্ধান্ত নেয়নি দেশ তিনটি। এসব বিষয়ে তারা আগামীতে সিদ্ধান্ত নেবে।