যুক্তরাষ্ট্র সফরে যাচ্ছেন জেলেনস্কি: বিবিসি

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলা শুরুর পর প্রথমবার বিদেশ সফরের পরিকল্পনা করছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তারা মার্কিন মিডিয়াকে জানিয়েছে, বুধবারই যুক্তরাষ্ট্রে সফরে আসছেন তিনি। সফরে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন এবং কংগ্রেসে ভাষণ দিতে পারেন। বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সফর প্রসঙ্গে দুই দেশের পক্ষ থেকে এখন কোনও আনুষ্ঠানিক ঘোষণা আসেনি।

এদিকে যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় মঙ্গলবার ডেমোক্র্যাট হাউজ স্পিকার ন্যান্সি পেলোসি বুধবার রাতে কংগ্রেসের সদস্যদের উপস্থিত থাকার আহ্বান জানিয়েছেন। যদিও এ বিষয়ে বিস্তারিত কিছু বলেননি তিনি।

ইউক্রেনে রাশিয়া হামলার শুরুর পর থেকে যুক্তরাষ্ট্র এ পর্যন্ত বিলিয়ন বিলিয়ন ডলারের সামরিকের পাশাপাশি মানবিক সহায়তা দিয়ে আসছে কিয়েভকে। মস্কোর বিরুদ্ধে সব ধরনের সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রুতিও দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে প্রেসিডেন্ট জেলেনস্কি পূর্বাঞ্চলীয় বাখমুত রণক্ষেত্র পরিদর্শন করেছেন। মঙ্গলবার তিনি শহরটিতে যুদ্ধরত সেনাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তিনি ইউক্রেনীয় সেনাদের ‘সাহস, সহনশীলতা এবং শক্তির’ জন্য ধন্যবাদ জানিয়েছেন। জেলেনস্কি সেনাদের পোশাক পরে ইউক্রেনীয় সেনাদের পদক পরিয়ে দিচ্ছেন এবং পূর্ব ইউক্রেনে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধরত সেনাদের প্রশংসা করছেন।