রাশিয়ায় ব্যর্থ ড্রোন হামলা, নিরাপত্তা জোরদারের নির্দেশ পুতিনের

রুশ সীমান্তে বেসামরিক স্থাপনায় ড্রোন হামলার চেষ্টার ঘটনায় নড়েচড়ে বসেছে ক্রেমলিন। নিজ প্রশাসনকে সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা কঠোর করার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানী মস্কোর ১০০ কিলোমিটার দক্ষিণ পূর্বে একটি সামরিক ড্রোন বিধ্বস্ত হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, দক্ষিণের দিকে আরও দুটি ড্রোন গুলি করে নামানো হয়েছে।

ড্রোনের ঘটনায় তাৎক্ষণিক সেন্ট পিটার্সবার্গের আকাশসীমানা বন্ধ করে দেওয়া হয়। একাধিক রুশ টেলিভিশন ক্ষেপণাস্ত্র হামলার সতর্কবার্তাও প্রচার করে। যদিও ওই ঘটনার জন্য হ্যাকিংকে দায়ী করেছেন কর্মকর্তারা। ড্রোন বিধ্বস্তে এখন পর্যন্ত হতাহতের মেলেনি।

এ ঘটনায় মস্কোর আঞ্চলিক গভর্নর আন্দ্রেই ভোরোবিভ এক বিবৃতিতে বলেন, কোলোমনা জেলায় একটি ড্রোন বিধ্বস্ত হয়েছে। সম্ভবত বেসামরিক স্থপনাকে লক্ষ্য করে হামলা চালানোর উদ্দেশ্য ছিল।

ইতোমধ্যে ইউক্রেনকে দায়ী করছে রাশিয়া। যদি ইউক্রেনীয় কর্তৃপক্ষ দায় স্বীকার করেনি। এর আগেও একাধিকবার ড্রোন হামলার ঘটনা ঘটেছে রাশিয়ার অভ্যন্তরে। প্রত্যেকবারই জড়িত থাকার বিষয়টি অস্বীকার করেছে কিয়েভ।

এমন পরিস্থিতিতে মঙ্গলবার রাশিয়ার কেন্দ্রীয় নিরাপত্তা পরিষেবাকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেন, ইউক্রেন ও পশ্চিমারা গুপ্তচরবৃত্তি এবং নাশকতা বাড়ানোর চেষ্টা চালাচ্ছে। এর বিরুদ্ধে জোরালো ব্যবস্থা নিতে হবে।

এছাড়াও পূর্ব ইউক্রেনে রাশিয়ার দখলকৃত অঞ্চলে নিরাপত্তা আরও জোরদার করতে এফএসবিকে নির্দেশ দিয়ে বলেন, অবৈধ অস্ত্র, গোলাবারুদের প্রবেশ বন্ধ এবং নাশতাকতা বন্ধ করতে হবে।  সূত্র: বিবিসি, আল জাজিরা