ইউক্রেনের মার্কিন আব্রামস ট্যাংক হবে রাশিয়ার জন্য ‘দুঃসংবাদ’

ইউক্রেনকে যুদ্ধের অত্যাধুনিক ট্যাংক নির্ধারিত সময়ের আগেই সরবরাহ করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, এম১এ২ ট্যাংকের বদলে ইউক্রেনকে এম১এ১ ট্যাংক সরবরাহ করা হবে। এর অর্থ হচ্ছে, প্রত্যাশিত সময়ের আগেই এসব ট্যাংক পেয়ে যাবে কিয়েভ। আর এসব ট্যাংক পেলে রাশিয়ার বিরুদ্ধে পরিকল্পিত পাল্টা আক্রমণে ইউক্রেনীয় সেনাবাহিনীর শক্তি বেড়ে যাবে অনেকটাই। মার্কিন সাময়িকী নিউজউইক এ খবর জানিয়েছে।

মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগনের প্রেস সচিব ব্রিগেডিয়ার জেনারেল প্যাট রাইডার সাংবাদিকদের বলেছেন, যুক্তরাষ্ট্রের মজুত থেকে এম১এ১ পাঠানো হবে। কিন্তু এগুলোর সক্ষমতা থাকবে এম১এ২ ট্যাংকের মতোই।

তিনি বলেছেন, এসব ট্যাংকে থাকবে ১২০ মিলিমিটার কামান এবং ৫০-ক্যালিবারের ভারী মেশিনগান। এছাড়া থাকবে অত্যাধুনিক বর্ম। এসব আনুসাঙ্গিক সরঞ্জাম সাধারণত ৭.৬২ মিলিমিটার মেশিনগানসহ এম১এ২ ট্যাংকে থাকে।

প্যাট রাইডার বলেছেন, কিয়েভের সঙ্গে আলোচনা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এর ফলে সরবরাহে সময় লাগবে কম। সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো এই বছরের সেপ্টেম্বর থেকে নভেম্বরের মধ্যে পাঠানো সম্ভব হবে।

সামরিক ও প্রযুক্তি বিষেশজ্ঞ মাইকেল প্যাক বলেছেন, দীর্ঘমেয়াদে ইউক্রেনে মার্কিন ট্যাংকের সরবরাহ জারি রাখতে আব্রামস ট্যাংকের সহজ সংস্করণ পাঠানো যৌক্তিক প্রথম পদক্ষেপ। ইউক্রেনীয়দের পক্ষে এটি পরিচালনা ও রক্ষণাবেক্ষণ সহজ হবে।

মার্কিন সেনাবাহিনীর সাবেক ইউরোপ কমান্ডার লে. জেনারেল (অব.) বেন হজেস বলছেন, এম১ ট্যাংকের প্রভাব নির্ভর করবে এগুলো কখন ইউক্রেনে পৌঁছাবে তার ওপর। এই গ্রীষ্মে ইউক্রেন যে পাল্টা আক্রমণের পরিকল্পনা করছে তাতে এসব ট্যাংকের কোনও সুবিধা পাবে না ইউক্রেন। কিন্তু ক্রিমিয়াকে ঘিরে কোনও পরিকল্পনায় আব্রামস ট্যাংকের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে।

হজেস বলেন, ইউক্রেনীয় সেনাবাহিনী আব্রামস ট্যাংক নিয়ে আক্রমণের জন্য তাদের দিকে সংঘবদ্ধভাবে এগিয়ে আসছে, এমনটি চাইবে না রুশ সেনারা।

জানুয়ারি মাসের শেষ দিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ঘোষণা দিয়েছিলেন ইউক্রেনকে ৩১টি আব্রামস ট্যাংক সরবরাহ করা হবে। এই সংখ্যক ট্যাংক দিয়ে ইউক্রেনীয় সেনাবাহিনী একটি ট্যাংক ব্যাটালিয়ন তৈরি করতে পারবে।

বাইডেন বলেছিলেন, রণক্ষেত্রে রাশিয়ার পরিবর্তিত কৌশল ও কর্মপরিকল্পনার প্রতিহত করতে সক্ষম হতে হবে ইউক্রেনকে।

এই ঘোষণার আগে ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছিলেন, এমন ট্যাংক ইউক্রেনকে পাঠানো হবে অর্থহীন। কারণ অপর পশ্চিমা সমরাস্ত্রের মতো এগুলোও পুড়বে।

মাইকেল প্যাক বলেন, রাশিয়া কী করে তা হবে দেখার মতো বিষয়। প্রোপাগান্ডা খাতিরে হলেও তারা একটি আব্রামস ট্যাংক ধ্বংসের জন্য বিশেষ প্রচেষ্টা চালাবে। যুক্তরাষ্ট্রের পাঠানো ট্যাংকের সংখ্যা যদি ৩১-এ সীমাবদ্ধ থাকে তাহলে বাস্তবিক গুরুত্বের চেয়ে এগুলো হবে প্রতীকী।