দেশ পরিচিতি: ভ্যাটিকান

পৃথিবীর ক্ষুদ্রতম স্বাধীন দেশ ভ্যাটিকান। ইতালির রাজধানী রোমের মাঝখানে অবস্থিত দেশটি। ক্ষুদ্র দেশটির সীমান্তের চারদিকে রয়েছে রোম। দেশটির জনগোষ্ঠীর অধিকাংশই ধর্মযাজক, পুরোহিত ও সন্ন্যাসী। মূলত রোমান ক্যাথলিক চার্চের আধ্যাত্মিক নেতাদের নেতৃত্বে পরিচালিত হয় দেশটি।

মধ্য ইতালিতে বিস্তৃত পোপ রাজ্যেগুলোর তুলনায় ভ্যাটিকান একটি অতি ক্ষুদ্র। উনবিংশ শতাব্দীর মধ্যভাগে ইতালির বিভিন্ন অংশ একত্রীকরণের সময় ভ্যাটিকানের বন্দি হিসেবে পরিচিতি পান পোপেরা। ১৯২৯ সালে ইতালির ফ্যাসিস্ট সরকারের ল্যাটারান চুক্তি নিয়ে আলোচনার ফলাফল হিসেবে সৃষ্টি হয় ক্ষুদ্রতম এই রাষ্ট্র।

সেন্ট পিটার্স স্কয়ার। ছবি: রয়টার্স

ভ্যাটিকানের ছোট অঞ্চলটির ভেতরে বেশ কিছু আকর্ষণীয় ভবন রয়েছে। এর মধ্যে অন্যতম হলো সেন্ট পিটার্স ব্যাসিলিকা নামক একটি তীর্থস্থান। অমূল্য কিছু শিল্পের সমাহার দেখা যায় ভ্যাটিকানের জাদুঘর ও আর্ট গ্যালারিতে। বছরের পর বছর ধরে এসব শিল্প সংগ্রহ ও সংরক্ষণ করে আসছেন পোপেরা।

২০১০ সালে ভ্যাটিকান ব্যাংকের বিরুদ্ধে অর্থপাচার আইন লঙ্ঘনের অভিযোগের তদন্তের পর আরও আর্থিক স্বচ্ছতা আনতে আন্তর্জাতিক দাবি বাস্তবায়নের দিকে এগোচ্ছে ভ্যাটিকান।

গুরুত্বপূর্ণ তথ্য

  • সরকারি নাম: ভ্যাটিকান সিটি স্টেট
  • রাজধানী: ভ্যাটিকান সিটি
  • আয়তন: ৪ লাখ ৯০ হাজার বর্গমিটার
  • জনসংখ্যা: ৪৫৩
  • ভাষা: ল্যাটিন ও ইতালিয়ান
  • গড় আয়ু: ৮২ বছর

 

নেতৃত্ব

পোপ ফ্রান্সিস। ছবি: রয়টার্স

রাষ্ট্রপ্রধান পোপ ফ্রান্সিস

২০১৩ সালের মার্চ মাসে পোপ ষোড়শ বেনেডিক্টের পদত্যাগের পর নতুন পোপ নির্বাচিত হন তিনি। আট বছর দায়িত্ব পালনের পর বেনেডিক্ট পদত্যাগ করেন। পোপ ফ্রান্সিসের জন্ম আর্জেন্টিনার বুয়েনস এইরেসে। ৭৬ বছর বয়সে পোপ নির্বাচিত হন তিনি।

যখন তিনি পোপ নির্বাচিত তখন তিনি বেনেডিক্টের চেয়ে মাত্র দুই বছরের ছোট ছিলেন। কার্ডিনালরা ক্যাথলিক গির্জাকে নেতৃত্ব দেওয়ার জন্য আরও কম বয়সী কাউকে প্রত্যাশা করছিলেন।

এ ছাড়া তরুণ বয়সে তার ফুসফুসের একাংশ অপসারণ করা হয়। এতে এই পদের জন্য যে শারীরিক শক্তির প্রয়োজন হয় তা তার রয়েছে কিনা তা নিয়ে সংশয় তৈরি হয়।

কার্ডিনালদের মধ্যে তার জনপ্রিয়তা রয়েছে। সমকামিতার প্রতি রক্ষণশীল মনোভাব কিন্তু দারিদ্র ও বৈষম্যের ক্ষেত্রে মুক্ত মনোভাবের কারণে তার এই জনপ্রিয়তা তৈরি হয়েছে।

ভ্যাটিকানের শক্তিশালী একটি রেডিও স্টেশন রয়েছে

সংবাদমাধ্যম

শক্তিশালী একটি রেডিও স্টেশন রয়েছে ভ্যাটিকানের। বিশ্বজুড়ে ‘দ্য পোপ’স ভয়েস’-এর শ্রোতা রয়েছে। রেডিও স্টেশনটির বিরুদ্ধে রোমের নাগরিকদের জীবন ঝুঁকিতে ফেলার অভিযোগ রয়েছে। রেডিও তরঙ্গে স্থানীয়রা ঝুঁকিতে পড়ার অভিযোগ প্রত্যাখ্যান করেছে ভ্যাটিকান।