কোভিড নিয়ে বৈশ্বিক স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা প্রত্যাহার করলো ডব্লিউএইচও

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) কোভিড-১৯ নিয়ে বৈশ্বিক স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। শুক্রবার সংস্থাটি এই ঘোষণা দেয়। এই ঘোষণা কোভিড-১৯ মহামারি অবসানের পথে একটি বড় পদক্ষেপ। করোনাভাইরাস মহামারিতে বিশ্বে ৬৯ লাখ মানুষের মৃত্যু হয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

বৃহস্পতিবার ডব্লিউএইচও’র জরুরি কমিটি বৈঠকে বসে। ওই বৈঠকে জাতিসংঘ সংস্থাকে আন্তর্জাতিক জনস্বাস্থ্যজনিত জরুরি অবস্থা প্রত্যাহারের পরামর্শ দেওয়া হয়। গত তিন বছর ধরে এই জরুরি অবস্থা জারি রয়েছে।

সংস্থাটির মহাসচিব টেড্রোস আডানম গেব্রিয়াসিস বলেছেন, বড় আশাবাদের জায়গা থেকে আমি ঘোষণা করছি কোভিড-১৯ নিয়ে বৈশ্বিক স্বাস্থ্যজনিত জরুরি অবস্থা আর নেই। তবে বৈশ্বিক স্বাস্থ্যের জন্য কোভিড এখনও হুমকি।

২০২০ সালের ৩০ জানুয়ারি ডব্লিউএইচও’র জরুরি কমিটি ঘোষণা দিয়েছিল স্বাস্থ্যজনিত সর্বোচ্চ ঝুঁকি হলো কোভিড। এই ঘোষণার ফলে স্বাস্থ্যের হুমকিতে আন্তর্জাতিক মনোযোগ আকর্ষণে সহযোগিতা করে। এতে করে চিকিৎসা ও টিকা নিয়ে বিভিন্ন দেশের মধ্যে সহযোগিতাও বৃদ্ধি পায়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, এই জরুরি অবস্থা প্রত্যাহার গত কয়েক বছরে এই খাতে অগ্রগতির ইঙ্গিত তুলে ধরছে। কিন্তু কোভিড-১৯ সমাজে থেকে যাবে। যদিও এটি এখন আর জরুরি পরিস্থিতি সৃষ্টি করছে না।

গেব্রিয়াসিস বরেছেন, বিশ্বকে পাল্টে দিয়েছে কোভিড, আমাদেরকেও বদলে দিয়েছে। আমরা যদি কোভিডের আগের অবস্থায় ফিরে যাই, আমরা যদি শিক্ষা নিতে ব্যর্থ হই তাহলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে ব্যর্থতার দিকে ধাবিত করব আমরা।

সংস্থাটির তথ্য অনুসারে, ২০২১ সালের জানুয়ারিতে কোভিডে প্রতি সপ্তাহে ১ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে। ২০২৩ সালের ২৪ এপ্রিল এসে প্রতি সপ্তাহে মৃত্যু কমে হয়েছে সাড়ে তিন হাজার। 

ডব্লিউএইচও মহামারির শুরু বা সমাপ্তির ঘোষণা দেয় না। যদিও ২০২০ সালের মার্চ মাস থেকে শব্দটির ব্যবহার করে সংস্থাটি।

গত বছর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছিলেন মহামারির অবসান হয়েছে। বিশ্বের অনেক দেশ কোভিড নিয়ে নিজেদের জরুরি অবস্থা প্রত্যাহার করেছে।