রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা অব্যাহত রাখতে জাপানের আহ্বান

ইউক্রেনে আগ্রাসন চালানোর কারণে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বেশিরভাগ পশ্চিমা দেশ। জি-৭ জোটভুক্ত ও সমমনা দেশগুলোকে ঐক্যবদ্ধ থেকে এ নিষেধাজ্ঞা অবশ্যই বজায় রাখতে আহ্বান করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী ইয়োশিমা হায়াশি। শুক্রবার (২ জুন) এক প্রতিবেদনে আল জাজিরা এ খবর জানিয়েছে।

এক সংবাদ সম্মেলনে ইয়োশিমা বলেন, ‘রাশিয়ার কর্মকান্ড ও পরিস্থিতি বিচার করে জি-৭ ভুক্ত ও সমমনা দেশগুলোর ঐক্যবদ্ধ থেকে রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা বজায় রাখা উচিত বলে আমি মনে করি।’

এমন নিষেধাজ্ঞার মাধ্যমে রাশিয়া দ্রুত আগ্রাসন বন্ধ করবে বলে আশাবাদী তিনি। ফলে যুদ্ধ বন্ধের মাধ্যমে শান্তি আলোচনা ও সমঝোতায় পৌঁছানো সম্ভব হবে বলে মনে করেন ইয়োশিমা।

গতমাসে জাপানের হিরোশিমায় জি-৭ সম্মেলন অনুষ্ঠিত হয়। এ সম্মেলনে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরও কঠোর করে জাপান। একই সঙ্গে ইউক্রেনকে অত্যাধুনিক এফ-১৬ যুদ্ধবিমান দিতে সম্মতি দেয় যুক্তরাষ্ট্র।

মূলত জি-৭ হলো অর্থনীতিতে শীর্ষ শক্তিধর ৭ দেশের একটি জোট। জোটটির সদস্য রাষ্ট্রগুলো হলো যুক্তরাষ্ট্র, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, কানাডা ও ইতালি। সদস্য না হলেও সম্মেলনে প্রতিনিধি পাঠায় ইউরোপীয় ইউনিয়ন। তবে সম্প্রতি বিভিন্ন দেশকে অংশগ্রহণে আমন্ত্রণ করে জোটটি। এবারের সম্মেলনে আমন্ত্রিত দেশ ছিলো ৮ টি। সূত্র: আল জাজিরা