রাশিয়ায় কী উপহার পেলেন কিম?

রাশিয়া সফরে আঞ্চলিক গভর্নরের কাছ থেকে ড্রোন থেকে শুরু করে বুলেটপ্রুফ ভেস্ট উপহার পেয়েছেন উত্তর কোরীয় নেতা কিম জং উন। রুশ বার্তা সংস্থা তাস জানিয়েছে, এরমধ্যে রয়েছে পাঁচটি বিস্ফোরক ড্রোন, একটি গোয়েন্দা ড্রোন ও একটি বুলেটপ্রুফ ভেস্ট। এএফপির এক প্রতিবেদনে এসব জানা গেছে।

করোনভাইরাস মহামারির পর কিমের প্রথম রাষ্ট্রীয় বিদেশ সফরে পশ্চিমারা আশঙ্কা করছে, মস্কো ও পিয়ংইয়ং জাতিসংঘের নিষেধাজ্ঞা অমান্য করে অস্ত্র চুক্তি করতে পারে।

শনিবার কিম ভ্লাদিভোস্টকে রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রীর সঙ্গে বৈঠক করেন। এখানে তিনি হাইপারসনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থা দেখেছেন।

তাস বলেছে, কিমকে পাঁচটি কামিকাজে ড্রোন এবং একটি জেরান-২৫ গোয়েন্দা ড্রোন উপহার দিয়েছে প্রিমোরিয়া অঞ্চলের গভর্নর। এছাড়া বুলেটপ্রুফ ভেস্ট ও থার্মাল ক্যামেরা দিয়ে শনাক্ত করা যায় না, এমন বিশেষ পোশাকও উপহার দেওয়া হয়েছে।

সফর বর্ধিত করে মঙ্গলবার রাশিয়ার সুদূর পূর্বাঞ্চল ঘুরেছেন কিম। এ সময় সামরিক বিষয় প্রাধান্য পেয়েছে। কিমের দলে যেমন সামরিক কর্মকর্তাদের উপস্থিতি ছিল, তেমনি রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে প্রতীকী রাইফেল বিনিময় এবং যুদ্ধবিমান কারখানা পরিদর্শন রয়েছে।

পশ্চিমাদের আশঙ্কা, উত্তর কোরিয়ার কাছ থেকে গোলাবারুদ কিনতে আগ্রহী রাশিয়া। অপর দিকে, ক্ষেপণাস্ত্র উন্নয়নে রাশিয়ার সহযোগিতা চায় পিয়ংইয়ং।

আনুষ্ঠানিকভাবে ক্রেমলিন জানিয়েছে, কিমের সফরে কোনও চুক্তি স্বাক্ষরিত হয়নি।

সূত্র: এনডিটিভি