আইসল্যান্ডে অগ্ন্যুৎপাত, লাভায় পুড়ছে শহরের ঘরবাড়ি

আইসল্যান্ডের রাজধানী রেইকজেনেস উপদ্বীপে আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় জ্বলন্ত লাভা বিস্তীর্ণ এলাকায় ছড়িয়ে পড়ছে। এ ঘটনার পর শহরের সব মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে। 

পাবলিক টেলিভিশনে সম্প্রচারিত লাইভ ইমেজ অনুসারে, লাভা গ্রিন্ডাভিক বন্দরের প্রান্তে পৌঁছে যাওয়ায় রবিবার অন্তত তিনটি বাড়ি পুড়ে গেছে। লাভার স্রোতে শহরের প্রধান সড়কটি বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

আইসল্যান্ডের আবহাওয়া অফিস জানিয়েছে, রবিবার স্থানীয় সময় সকাল ৮টায় কয়েক দফা ছোট ভূমিকম্পের পর প্রায় ৪ হাজার বাসিন্দাকে সরিয়ে নেয় স্থানীয় কর্তৃপক্ষ। এরপরই বিস্ফোরণের মাধ্যমে অগ্ন্যুৎপাত ঘটে।

লাইভ সম্প্রচারে জাতির উদ্দেশে ভাষণ দেওয়ার সময় আইসল্যান্ডের প্রেসিডেন্ট গুডনি জোহানেসন জনগণকে একসঙ্গে এই পরিস্থিতি মোকাবেলা করতে আহ্বান জানিয়েছেন। যাদের নিজেদের বাড়ি ছেড়ে বেরে হয়ে যেতে হয়েছে তাদের প্রতি সমবেদনা জানিয়েছেন। প্রধানমন্ত্রী ক্যাটরিন জ্যাকবসদোত্তির বলেছেন, আজ গ্রিন্ডাভিকের জন্য একটি কালো দিন। আজ পুরো আইসল্যান্ডের জন্য একটি কালো দিন, তবে সূর্য আবার উঠবে। তিনি বলেন, মানুষ,সম্পদ, পরিবেশের ক্ষতির হুমকি হতে পারে বলে দেশটিতে সর্বোচ্চ জরুরি সতর্কতা জারি করা হয়েছে। 

গত ডিসেম্বরেও আইসল্যান্ডে ছোট ছোট ভূমিকম্পের পর অগ্ন্যুপাতের ঘটনা ঘটে। দেশটিতে ৩৩টি সক্রিয় আগ্নেয়গিরি রয়েছে।