ইউক্রেন সীমান্তে বাফার জোনের পরিকল্পনা রাশিয়ার: পুতিন

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেনের দূরপাল্লার ক্ষেপণাস্ত্র ও সীমান্ত পার হওয়া আক্রমণ ঠেকাতে সীমান্তের পাশে বাফার জোন তৈরি করবে রাশিয়া। রবিবার (১৭ মার্চ) শেষ রাতে তিনি এই মন্তব্য করেছেন। মার্কিন বার্তা সংস্থা এপি এ খবর জানিয়েছে।

রাশিয়ার সেনাবাহিনী গত কয়েক সপ্তাহ ধরে ইউক্রেনে রণক্ষেত্রে সাফল্য পাচ্ছে। গোলাবারুদের ঘাটতি ইউক্রেনীয় সেনারা রুশ বাহিনীকে প্রতিহত করতে হিমশিম খাচ্ছে। তিন বছরে গড়ানো যুদ্ধটি এখন এক হাজার কিলোমিটারের বেশি দীর্ঘ রণক্ষেত্রে বিস্তৃত হয়েছে।

রাশিয়ার এই অগ্রগতি খুব মন্থর ও ক্ষয়ক্ষতির মুখে অর্জিত হচ্ছে। ইউক্রেন ক্রমাগত দূরপাল্লার অস্ত্র ব্যবহার করে রাশিয়ার গভীরে তেল শোধনাগার ও ডিপোতে হামলা চালাচ্ছে। ইউক্রেনভিত্তিক রুশবিরোধীরাও সীমান্ত অতিক্রম করে ছোট ছোট অভিযান চালাচ্ছে।

পুতিন বলেছেন, বর্তমান দুঃখজনক ঘটনার আলোকে কোনও এক পর্যায়ে এসে আমরা প্রয়োজন মনে করলে নির্দিষ্ট একটি বাফার জোন নির্মাণ করব ইউক্রেন সরকার নিয়ন্ত্রিত ভূখণ্ডে।

নির্বাচনের ফল ঘোষণার পর এক সংবাদ সম্মেলনে পুতিন এই মন্তব্য করেছেন। ভোটে আরও ছয় বছরের জন্য তিনি প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।