কাশ্মিরে গোলাগুলিতে নিহত ৩, অভিযান চলছে

ভারতের জম্মু ও কাশ্মিরে এক দল ব্যক্তির সঙ্গে নিরাপত্তা বাহিনীর গোলাগুলি চলেছে। গত বৃহস্পতিবার ও শুক্রবার ধরে চলা ওই অভিযানে নিহত হয়েছে তিন জন। এখনও আরও পাঁচ ব্যক্তি বাড়ির ভেতর অবস্থান নিয়ে রয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, পুলিশ সংশ্লিষ্ট ব্যক্তিদের ব্যাংক ডাকাতি ও অস্ত্র লুটের মতো ঘটনায় জড়িত থাকার দাবি করেছে।encounter-in-kupwara_38533460-b88d-11e8-ab60-f008577e130d

ভারতীয় নিরাপত্তাবাহিনী আগাম সংবাদের ভিত্তিতে এই অভিযান শুরু করে। তাদের কাছে গোপন সূত্রে খবর এসেছিল, ওই ব্যক্তিদের বিষয়ে। অভিযানে তাদের অবস্থান নিশ্চিত করা সম্ভব হয়। একটি বাড়িতে লুকিয়ে থাকা ওই ব্যক্তিরা গুলি চালানো শুরু করলে নিরাপত্তা বাহিনীর সদস্যরাও পাল্টা গুলি চালাতে শুরু করে। এই বন্দুকযুদ্ধে প্রাণ হারায় তিন জন। দক্ষিণ কাশ্মিরে সন্ত্রাসী বিরোধী এই অভিযানের প্রেক্ষিতে বারামুল্লা–কাজিগুড় ট্রেন চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে।

জম্মু ও কাশ্মির পুলিশের পক্ষ থেকে টুইটারে লেখা হয়েছে, অভিযানটি পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সদস্যদের জন্য অনেক বড় সাফাল্য। সংশ্লিষ্ট ব্যক্তিরা হিজবুল মুজাহিদিন ও (এইচএম) ও লস্কর-ই-তইয়্যবার (এলটিই) সদস্য। তারা সন্ত্রাসী কার্যকলাপে জড়িত, যার মধ্যে রয়েছে একটি ব্যাংক ডাকাতি ও এবং অস্ত্র লুটের ঘটনা। সংশ্লিষ্ট ওই দুইটি অপরাধ সংঘটনের সময় তারা দুইজন ব্যাংক কর্মকর্তা ও একজন পুলিশ সদস্যকে হত্যা করেছিল।