১৫৪ মিটার উঁচু ‘দিল্লির আইফেল টাওয়ার’ উদ্বোধন আজ

বেশ কয়েকবার পেছানোর পর অবশেষে আজ রবিবার (৪ নভেম্বর, ২০১৮) উদ্বোধন হচ্ছে ‘দিল্লির আইফেল টাওয়ার’। যমুনা নদীর ওপর নির্মিত দিল্লির প্রতীকী সেতুও একই সঙ্গে উদ্ধোধন করা হবে। সোমবার সেতুটি সাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এখবর জানিয়েছে।

Delhi_Signature_Bridge_Kejriwal_Sisodia

দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মানিষ সিসোডিয়া সেতুটির উদ্বোধন দেখার জন্য জনগণকে আহ্বান জানিয়েছেন। দিল্লির উত্তর-পূর্বাঞ্চলে অবস্থিত এই সেতু নির্মাণে সময় লেগেছে ১৪ বছর।

সিসোডিয়া জানান, সেতুটির চূড়া থেকে দিল্লির জনগণ শহরটির সৌন্দর্য্য দেখতে পারবেন প্যারিসের আইফেল টাওয়ারের মতোই। সেতুর চূড়ায় পৌঁছানোর চারটি লিফট রয়েছে। ৪টি লিফটে মোট ৫০ জন চূড়ায় পৌঁছাতে পারবেন।

সেতুর চূড়ায় একটি প্রদর্শন বক্স রাখা হয়েছে যা ১৫৪ মিটার উচ্চতায় অবস্থিত। ঐতিহাসিক কুতুব মিনারের চেয়ে এই উচ্চতা দ্বিগুণ। ৫৭৫ মিটার দীর্ঘ সেতুটিতে পর্যটকদের জন্য সেলফি স্পট রাখা হয়েছে যাতে করে তারা বিশেষ মুহূর্ত ক্যামেরায় ধারণ করতে পারবেন।

delhi-bridge-759

হিন্দুস্তান টাইমস জানায়, সেতুটি নির্মাণের ঘোষণা দেওয়া হয়েছিল ২০০৪ সালে। প্রাথমিকভাবে ব্যয় ধরা হয়েছিল ৪৯৪ কোটি রুপি। পরে ২০১০ সালের কমনওয়েলথ গেমসে সামনে রেখে প্রাক্কলিত ব্যয় সংশোধন করে দাঁড়ায় ১ হাজার ১৩১ কোটি রুপিতে। নির্মাণ কাজ শেষ হওয়ার বেশ কয়েকটি তারিখ পেছানোর পর শেষ পর্যন্ত সেতুটি নির্মাণে ব্যয় হয়েছে ১ হাজার ৫৯৪ কোটি রুপি।

এই সেতুর ফলে দিল্লির উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে যাতায়াতের দূরত্ব ও সময় কমে আসবে। এছাড়া উন্নয়নের দ্বিতীয় ধাপে সেতুটিকে একটি পর্যটনকেন্দ্রে পরিণত করা হবে।