বিজেপিকে রথ যাত্রার অনুমতি দিলো কলকাতা হাইকোর্ট

পশ্চিমবঙ্গে তৃণমূল কংগ্রেস সরকার ভারতের কেন্দ্রে ক্ষমতাসীন বিজেপিকে রথ যাত্রার অনুমতি না দিলেও শেষ পর্যন্ত তারা কলকাতা হাইকোর্টে অনুমোদন পেয়েছে। দীর্ঘ শুনানির বৃহস্পতিবার বিজেপিকে শর্ত সাপেক্ষে রথ যাত্রার অনুমতি দিয়েছে। একই সঙ্গে রাজ্য সরকারকে রথ যাত্রায় যাতে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি না ঘটে সেই ব্যবস্থা গ্রহণে আদালত নির্দেশ দিয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

BBRcR6S

পশ্চিমবঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ জানান, আদালত যেসব শর্ত দিয়েছে সেগুলো আগে থেকেই তারা মানতে রাজি ছিলেন। তিনি বলেন, এই রায়ে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের গালে বড় থাপ্পড় পড়ল। আদালত যে সব শর্ত দিয়েছে, তা শুরু থেকেই মানতে রাজি ছিল বিজেপি। কিন্তু নানা টালবাহানায় অগণতান্ত্রিকভাবে রথ যাত্রায় বাধা দিচ্ছিল সরকার।  

কলকাতা হাইকোর্টের বিচারপতিরা রায়ে বলেন, রথ যাত্রার সময় যাতে শান্তি বিনষ্ট না হয় সে দিকে খেয়াল রাখতে হবে বিজেপিকে। কোনও বিশৃঙ্খলা হলে দায় বিজেপিকে বহন করতে হবে। কোনও জেলায় রথ যাত্রা প্রবেশের ১২ ঘণ্টা আগে তা পুলিশ প্রশাসনকে জানাতে হবে।

বিচারপতিরা রাজ্য সরকারের সমালোচনাও করেন। বিচারপতি তপোব্রত চক্রবর্তী বলেন, রথ যাত্রার জন্য বিজেপি ২৯ অক্টোবর আবেদন জানিয়েছিল। অথচ ৬ ডিসেম্বর আদালতে মামলা দায়েরের পর গোয়েন্দা রিপোর্ট চাওয়া হয়। একেবারেই যান্ত্রিকভাবে রথ যাত্রায় আপত্তি জানানো হয়েছিল, যৌক্তিকভাবে নয়।

এর আগে প্রশাসন রথ যাত্রায় অনুমতি না দেওয়ার পরই দিল্লিতে সাংবাদিক বৈঠক করেছিলেন অমিত শাহ। তিনি বলেছিলেন, আদালতের উপর বিজেপির ভরসা ও আস্থা রয়েছে। রথ যাত্রা হবেই। অমিত শাহ ছাড়াও রথ যাত্রার সময় পশ্চিমবঙ্গে একাধিক জনসভা করারও কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।