মোদি নবাব নন, তার কথায় নাচব না: মমতা

বিরোধীদের জোট নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সমালোচনার জবাবে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, মোদি নবাব নন এবং আমরা তার গোলাম নই যে তার কথাতেই নাচব।

92bfa30344fd32251ec550a576b4fbba

শনিবার কলকাতায় সরকারবিরোধী মহাজোট এক সমাবেশ আয়োজন করা হয়। মোদি এই জোটের সমালোচনা করে বলেন, ‘এই জোট বিজেপির বিরুদ্ধে নয়, দেশের মানুষের বিরুদ্ধে। এই জোটের লড়াই উন্নয়নের বিরুদ্ধে দুর্নীতির।’ ওই দিন রাতে মোদি আবারও টুইটারে সমালোচনা করেন। তিনি লিখেন,‘কলকাতায় যারা একজোট হয়েছে, তাদের বিজেপিকে সরানো ছাড়া কোনও কর্মসূচি নেই।’

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বিরোধীদের মহাজোট গঠন নিয়ে মোদির সমালোচনায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছেন মমতা। শনিবার এক বৈঠকে এই বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, মোদি নবাব নন এবং আমরা তার গোলাম নই যে তার কথাতেই নাচব।

বৈঠকে উপস্থিত ছিলেন অন্ধ্রপ্রদেশের টিডিপি’র নেতা চন্দ্রবাবু নাইড়ু। মোদি সমালোচনার জবাবে তিনি বলেন, আমরা এই দেশের স্বাধীন নাগরিক। তিনি আমাদের গোলাম হিসেবে চান। কিন্তু আমরা তা নই। আমরা শুধু এই দেশের মানুষের সেবক।

পশ্চিমবঙ্গে বিজেপিকে তৃণমূল কংগ্রেসের ভয় নিয়ে মোদির সমালোচনার প্রতিক্রিয়ায় মমতা বলেন, বিজেপি এই রাজ্যের মানুষকে মোকাবিলায় ভীত। এধরনের মন্তব্যের কড়া জবাব মোদি পাবেন আগামী নির্বাচনে।

বিরোধী জোটের সমালোচনায় মোদি আরও বলেছিলেন, যারা আগে উঠতে-বসতে কংগ্রেসকে অভিশাপ দিত, তারাই এখন কংগ্রেসের সঙ্গে এক মঞ্চে। যে পশ্চিমবঙ্গে একটি রাজনৈতিক দলের কর্মসূচির উপরে বাধা-নিষেধ জারি করা হয়, সেই রাজ্যেই সব দল এক হয়ে গণতন্ত্র বাঁচানোর কথা বলছে! পশ্চিমবঙ্গে একজন মাত্র বিজেপি বিধায়ক (বাস্তবে তিন জন)। সেই রাজ্যে বিজেপির হাত থেকে বাঁচার জন্য সব বিরোধী দল এক হয়ে ‘বাঁচাও বাঁচাও’ করছে। একজন মাত্র বিজেপি বিধায়ক বেআইনি কারবারীদের ঘুম উড়িয়ে দিয়েছেন।