ইথিওপিয়ার বিমান দুর্ঘটনায় নিহত ৪ ভারতীয়

গতকাল ইথিওপিয়ান এয়ারলাইন্সের বিমান দুর্ঘটনায় নিহত যাত্রীদের মধ্যে রয়েছেন চার ভারতীয়। সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, এদের একজন দেশটির পরিবেশ মন্ত্রণালয়ের পরামর্শক হিসেবে কর্মরত ছিলেন।দুর্ঘটনার শিকার ইথিওপিয়ান বিমানের ধ্বংসাবশেষ
১৫৭ জন আরোহী নিয়ে আদ্দিস আবাবা থেকে নাইরোবি যাওয়ার পথে ইথিওপিয়ান এয়ারলাইন্সের একটি বিমান বিধ্বস্ত হয় রবিবার (১০ মার্চ) স্থানীয় সময় সকাল পৌনে নয়টার দিকে। আদ্দিস আবাবার ৬২ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ফ্লাইট ইটি ৩০২ বিধ্বস্ত হয়। বিমানটি ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের। গত ২৯ অক্টোবর ইন্দোনেশিয়ায় ১৮৯ জনকে নিয়ে ইন্দোনেশিয়ার লায়ন এয়ারের একটি বিমান সাগরে বিধ্বস্ত হয়। সেটিও ছিল বোয়িং ৭৩৭ ম্যাক্স মডেলের। ওই দুর্ঘটনাতেও বিমানের সব আরোহী মারা যায়।
ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ জানিয়েছেন, ইথিওপিয়ায় অবস্থিত ভারতীয় দূতাবাস বিমান দুর্ঘটনায় চার ভারতীয়ের প্রাণ হারানোর খবর নিশ্চিত করেছে। এর হলেন বৈদ্য পান্নাগেশ ভাস্কর, বৈদ্য হানসিন আন্নাগেশ, নুকাভারাপু মানিশা এবং শিখা গর্গ। এদের মধ্যে শিখাই ভারতের পরিবেশ মন্ত্রণালয়ের পরামর্শক হিসেবে কর্মরত ছিলেন। তিনি জাতিসংঘের পরিবেশ বিষয়ক সংস্থা ইউএনইপির সম্মেলন থেকে ফিরছিলেন।
জাতিসংঘের এক কর্মকর্তা জানিয়েছেন, ফ্লাইটটিতে নিহত অন্তত ১৯ জন জাতিসংঘের সঙ্গে জড়িত ছিলেন। স্লোভাকিয়ার সংসদ সদস্য অ্যান্থন রঙ্কো জানিয়েছেন, বিমানটিতে তার স্ত্রী ও দুই সন্তান ছিলেন। দুর্ঘটনার ইথিওপিয়ায় জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। তদন্তকারীরা জানান, বিধ্বস্ত হওয়ার স্থানে বোয়িং ৭৩৭ ম্যাক্স ৮ এর ককপিট ভয়েস রেকর্ডার ও ডিজিটাল ফ্লাইট ডাটা রেকর্ডার পাওয়া গেছে।