নজিরবিহীন নাটকীয়তায় গ্রেফতার কংগ্রেস নেতা চিদাম্বরম

নজিরবিহীন নাটকের পরে অবশেষে গ্রেফতার হলেন আইএনএক্স মিডিয়া দুর্নীতি মামলায় অভিযুক্ত, সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রী ও বর্ষীয়াণ কংগ্রেস নেতা পি চিদাম্বরম। বুধবার তাকে গ্রেফতার করে সিবিআই সদর দফতরে নিয়ে যাওয়া হয়। পরে সেখানেই তার মেডিক্যাল চেকআপ করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

813089-chidambaram-2

খবরে বলা হয়েছে, আইএনএক্স মিডিয়া মামলায় আগাম জামিনের আবেদন খারিজ হয়ে যাওয়ার পরে তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে শুনানির আবেদন করেছিলেন চিদাম্বরম। কিন্তু সুপ্রিম কোর্ট এই আবেদন খারিজ করে শুক্রবার মামলার শুনানির দিন ধার্য্য করে। এরপর সিবিআইয়ের টিম চিদাম্বরমের বাসভবনে যায়। কিন্তু তাকে সেখানে পাওয়া যায়নি। মোবাইলও ছিল সুইচ অফ। সিবিআই গিয়ে তার বাড়ির প্রধান গেটে একটি আইনি নোটিসও ঝুলিয়ে আসে।

এর প্রায় ২৭ ঘণ্টা পরে চিদাম্বরম হাজির হন সরাসরি এআইসিসি সদর দফতরে। সেখানে তিনি ছোট ও লিখিত বিবৃতিতে নিজের অবস্থান ব্যক্ত করেন। তখন তার পাশে কপিল সিব্বল, অভিষেক মনু সিংভি ও গুলাম নবি আজাদদের মতো  নেতারা উপস্থিত ছিলেন। কংগ্রেস দফতরে নিজের বিবৃতি দিলেও সাংবাদিকদের কোনও প্রশ্নের উত্তর দেননি তিনি। বিবৃতি দিয়েই চেয়ার ছেড়ে উঠে পড়েন। বিবৃতিতে তিনি দাবি করেছেন, তিনি কোনও অন্যায় করেননি। তিনি কোথাও পালিয়েও যাননি। তিনি সারা রাত জেগে তার আইনজীবী ও বন্ধুদের কাছ থেকে আইনি পরামর্শ নিচ্ছিলেন।

চিদাম্বর দাবি করেন, কোথাও কোনও চার্জশিটে তার বা তার পরিবারের কারও নাম নেই। কংগ্রেসের দলীয় কার্যালয়ে চিদাম্বরমের সাংবাদিক বৈঠক করার খবর পেয়ে সিবিআই ও ইডি সেখানে পৌঁছালেও সেখান থেকে চলে যান তিনি। এর পরেই তাকে ধাওয়া করে সিবিআই ও ইডি-র একাধিক টিম পৌঁছে যায় তার বাসভবনে।

বাসভবনের প্রধান গেট বন্ধ। বাইরে তখন সিবিআই কর্মকর্তাদের টিম ও অসংখ্য মিডিয়া। বাড়ির বাইরে ঘিরে দাঁড়িয়ে স্লোগান দিতে থাকে কংগ্রেসের কর্মী-সমর্থকেরা। গেট কেউ না খোলায়, পাঁচিল টপকে ভিতরে নামেন সিবিআই কর্মকর্তারা। এর পরে এসে পৌঁছান ইডি-র কর্মকর্তারা।  ভেতরে আনা হয় একটি মারুতি আর্টিগা গাড়ি। এর কিছুক্ষণ পরেই চিদম্বরমকে গ্রেফতার করে সেই গাড়িতে তুলে নিয়ে বেরিয়ে যায় সিবিআই।

চিদাম্বরম গ্রেফতার হওয়ার পরেই তার ছেলে কার্তি বাইরে বেরিয়ে সাংবাদিকদের বলেন, রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করতেই এ সব করা হচ্ছে।