ডেনমার্ক যাওয়ার অনুমতি পাননি কেজরিওয়াল, বক্তব্য দিলেন ভিডিও কনফারেন্সে

দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়ালকে ডেনমার্কে অনুষ্ঠিতব্য একটি পরিবেশবিষয়ক সম্মেলনে অংশগ্রহণের অনুমতি দেয়নি ভারতের কেন্দ্রীয় সরকার। সম্মেলনে যেতে না পেরে বিদেশি মেয়রদের সম্মেলনে ভিডিও কনফারেন্সে বক্তব্য দিয়েছেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

rk28ubb8_arvind-kejriwal-denmark_625x300_11_October_19

কেজরিওয়ালের নেতৃত্বে আট সদস্যের একটি প্রতিনিধি দল এই সম্মেলনে যোগ দিতে চেয়েছিল। কিন্তু বুধবার কেন্দ্র সরকার জানায়, মেয়র পর্যায়ের একটি সম্মেলনে কেজরিওয়ালের যোগ দেওয়ার কোনও প্রয়োজন নেই। এরপর আয়োজকরা তাকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যোগ দিতে আহ্বান জানায়।

শুক্রবার টুইটারে কেজরিওয়াল জানিয়েছেন, কোপেনহেগেনের সি-৪০ সম্মেলনে ভাষণ দিয়েছি। সেখানে ছিলেন প্যারিস, লস অ্যাঞ্জেলস, কোপেনহেগেন, বার্সেলোনা ও পোর্টল্যান্ডের মেয়র। দিল্লি সি-৪০ চুক্তিতেও স্বাক্ষর করেছে। উপস্থিত হওয়া ৯৪টি শহরের মধ্যে ৩৮টি শহরের মেয়র এটিতে স্বাক্ষর করেছেন।

ডেনমার্ক যাওয়ার জন্য কেজরিওয়ালকে অনুমতি না দেওয়ায় কেন্দ্রীয় সরকারের সমালোচনা করেছেন আম আদমি দলের নেতারা। তারা বলছেন, গণতন্ত্র ও কেন্দ্রীয় সরকার কাঠামোর জন্য এই সিদ্ধান্ত ভালো কিছু না।