‘ভারতে করোনার সামাজিক সংক্রমণের প্রমাণ নেই’

ভারতের কেন্দ্রীয় সরকার দাবি করেছে, দেশটিতে করোনাভাইরাসের সামাজিক সংক্রমণের কোনও প্রমাণ আপাতত পাওয়া যায়নি। এর আগেও একই দাবি বেশ কয়েকবার করেছে কর্তৃপক্ষ। শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগারওয়াল পুনরায় এই দাবি করেছেন। তিনি জানান, বৃহস্পতিবার যে ১৬ হাজার নমুনা সংগ্রহ করা হয়েছে সেগুলোর মধ্যে মাত্র ২ শতাংশ আক্রান্ত বলে ধরা পড়েছে। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া এখবর জানিয়েছে।

Lav-Agarwal-696x392




আগারওয়াল সাংবাদিকদের জানান, করোনার সংক্রমণ তৃতীয় ধাপে পৌঁছালে তা যথা সময়ে সরকার অবহিত করবে। তিনি বলেন, সংক্রমণের হার খুব বেশি না। বৃহস্পতিবার পরীক্ষা করা ১৬ হাজার নমুনার মধ্যে ৩২০ জন আক্রান্ত পাওয়া গেছে। যা মাত্র ২ শতাংশ।
সরকারি প্রতিষ্ঠান আইসিএমআর'র একটি গবেষণায় ৪০ শতাংশ আক্রান্তের ভ্রমণ বা আক্রান্তের সংস্পর্শে না আসার বিষয়ে আগারওয়াল বলেন, এই গবেষণার উপসংহার সামাজিক সংক্রমণ বলে ধরে নেওয়া যায় না। কারণ এসব পরীক্ষা করা হয়েছে এমন সব এলাকায় যেখানকার লোকজন সঠিক ঘটনা জানাতে আগ্রহী নয়। এসব ঘটনার আরও তদন্ত দরকার।
ভারতীয় কর্মকর্তা বলেন, এখন স্থানীয় বা সামাজিক সংক্রমণ মূল বিষয় না। আমাদের সবাইকে সতর্কতামূলক ও সংক্রমণ প্রতিরোধের ব্যবস্থা মেনে চলতে হবে। এখনও সামাজিক সংক্রমণ নেই দেশে তবে আমাদের সচেতন ও সতর্ক থাকতে হবে।
ভারতে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৭ হাজার ৬০০ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ২৪৯ জনের।