১ মে ভারতে পৌঁছাবে রুশ টিকার প্রথম চালান

রাশিয়ার উদ্ভাবিত করোনাভাইরাসের টিকা স্পুটনিক ভি এর প্রথম চালান আগামী ১ মে ভারতে পৌঁছাবে। বুধবার ভারতের রুশ দূতাবাস দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসকে এই খবর জানিয়েছে। তবে এই চালানে কী পরিমাণ টিকা ভারতকে দেওয়া হচ্ছে তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

ফাইজার ও মডার্নার পাশাপাশি দুনিয়ার যে মাত্র তিনটি টিকা ৯০ শতাংশের বেশি কার্যকারিতা দেখিয়েছে তা হচ্ছে স্পুটনিক ভি। গত ১২ এপ্রিল ভারতের নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ টিকাটি ব্যবহারের অনুমোদন দেয়।

স্পুটনিক ভি ভ্যাকসিনটি উদ্ভাবন করেছে রাশিয়ার গামালিয়া ন্যাশনাল রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিলোজি অ্যান্ড মাইক্রোবায়োলোজি। আর এতে অর্থায়ন করেছে রাশিয়ার সোভেরেইন ওয়েলথ ফান্ড আরডিআইএফ।

দুই ডোজের টিকাটি ২১ দিনের ব্যবধানে প্রয়োগ করতে হয়। আন্তর্জাতিক বাজারে এর প্রতি ডোজ বিক্রি হচ্ছে দশ ডলার বা ভারতীয় মুদ্রায় ৭৫০ রুপিতে। তবে ভারতে এর মূল্য নির্ধারণে আরডিআইএফ এবং ভারতে বিতরণ সহযোগী ড. রেড্ডি’স ল্যাবরেটরি ও ভারত সরকারের সঙ্গে এখনও আলোচনা চলছে।

ভারতের কেন্দ্রীয় সরকার ইতোমধ্যেই ইঙ্গিত দিয়েছে যে স্পুটনিক ভি ভ্যাকসিনটি কেবলমাত্র ভারতের বেসরকারি হাসপাতালগুলোতেই পাওয়া যাবে। এসব হাসপাতালে সরাসরি মূল্য পরিশোধের মাধ্যমেই মানুষ টিকাটি নিতে পারবে।

আগামী ১ মে ভারতে স্পুটনিক ভি ভ্যাকসিনের চালান পৌঁছানো নিয়ে ড. রেড্ডি’স এখন পর্যন্ত কোনও মন্তব্য করেনি। তবে এই মাসের শুরুতে প্রতিষ্ঠানটি জানায় যে রাশিয়া থেকে ভারতে আমদানি করা এই টিকাটির সরবরাহ হবে সীমিত। তবে আগামী জুলাই থেকে ভারতেই তৈরি হবে টিকাটি। তারপরে সরবরাহের পরিমাণ বাড়তে পারে।