উত্তর প্রদেশে স্বাস্থ্যবিধি লঙ্ঘন, মাওলানার জানাজায় হাজারো মানুষ

ভারতে করোনা মহামারির দ্বিতীয় ঢেউয়ে সংক্রমণ যখন বেড়েই চলেছে তখন উত্তর প্রদেশে স্থানীয় এক মাওলানার জানাজায় কয়েক হাজার মানুষ উপস্থিত হয়েছেন। সামাজিক দূরত্ব বজায় রাখার বিধি পালিত না হওয়ায় রাজ্যটিতে করোনা সংক্রমণ বৃদ্ধির আশঙ্কা করা হয়েছে। এই ঘটনায় পুলিশ অজ্ঞাত নামাদের বিরুদ্ধে এফআইআর দায়ের ও তদন্ত শুরু করেছে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এখবর জানিয়েছে।

খবরে বলা হয়েছে, রবিবার বিকালে বদায়ু এলাকার মাওলানা আব্দুল হামিদ মোহাম্মদ সালিমুল কাদরির মৃত্যু হয়। এখবর ছড়িয়ে পড়লে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ বদায়ুর মসজিদে জড়ো হতে থাকেন। এখানেই মাওলানার মরদেহ রাখা হয়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, জানাজায় উপস্থিত হওয়া মানুষদের মধ্যে খুব কমই মাস্ক পরেছিলেন। সামাজিক দূরত্ব বজায় রাখা হয়নি।

উত্তর প্রদেশের কোভিডবিধি অনুসারে, সৎকারে ২০ জনের বেশি জমায়েত করা যাবে না। সেখানে হাজার হাজার লোকের জমায়েত থেকে সংক্রমণ আরও দ্রুত গতিতে ছড়ানোর আশঙ্কা তৈরি হয়েছে।

স্থানীয় কোতয়ালি এসএইচও দেবেন্দ্র সিং ধামা বলেন, অসংখ্য মানুষ মৃতের বাড়িতে আসতে শুরু করে। মসজিদ থেকে ভীড় না করার ঘোষণা দেওয়া হলেও মানুষ আসতেই থাকে।

বারেলি জোনের পুলিশের এডিজি অভিনাশ চন্দ্র জানান, সকালে স্থানীয় স্বাস্থ্যবিধি সম্পর্কে জানানো হয়েছিল এবং তারা তা পালনের বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিলেন।