এবার ডেথ সার্টিফিকেটেও মোদির ছবি দিক: মমতা

ভারতে কোভিড ভ্যাকসিনের সার্টিফিকেটে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ছবি নিয়ে বিতর্ক নতুন নয়। ভ্যাকসিন সার্টিফিকেট ডাউনলোড করলেই দেখা যায় সেখানে মোদির ছবি। এ নিয়ে বার বার আপত্তি তুলেছে বিরোধীরা। বৃহস্পতিবার বিষয়টি নিয়ে সরব হয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এদিন নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, 'আমি কাউকে পছন্দ না-ও করতে পারি। তা সত্ত্বেও তার ছবি আমার কোভিড টিকার সনদে বয়ে বেড়াতে হবে? কেন? মানুষের স্বাধীনতা খর্ব করা হচ্ছে। জোর করে ভ্যাকসিন সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর ছবি দেওয়া হচ্ছে। এবার তো তাহলে ডেথ সার্টিফিকেটেও প্রধানমন্ত্রীর ছবি থাকবে!'

মমতা বলেন, 'প্রতিটি ক্ষেত্রে আত্মপ্রচারে ব্যস্ত দেশের সরকার। অনেক হয়েছে। মনে রাখতে হবে, কোনও ব্যক্তি একই চেয়ারে দীর্ঘকাল থেকে যান না। কিন্তু দেশের সংবিধান চিরকাল একই থাকবে। আর সংবিধান অনুযায়ী দেশের মানুষের স্বাধীনতাও একই থাকবে।'

বিরোধীদের অব্যাহত সমালোচনার মুখে কদিন আগেই বিষয়টির একটি ব্যাখ্যা দেওয়ার চেষ্টা করেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ভারতী প্রবীণ পাওয়ার লিখিতভাবে জানিয়েছেন, টিকার সার্টিফিকেটে প্রধানমন্ত্রীর বার্তা ও ছবি জনস্বার্থে প্রচারিত। কারণ ভ্যাকসিন দেওয়ার পরও সুনির্দিষ্ট নিয়মকানুন অনুসরণ করা উচিৎ। সেই গুরুত্ব সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতেই সার্টিফিকেটে নরেন্দ্র মোদির ছবি ও বার্তা থাকে।

বিরোধীরা অবশ্য এমন ব্যাখ্যা খারিজ করে দিয়েছে। তারা বলছে, ভ্যাকসিন সার্টিফিকেটকে মোদির আত্মপ্রচার ও ভোটের প্রচারের হাতিয়ার হিসেবে ব্যবহার করছে কেন্দ্রীয় সরকার। সূত্র: ইন্ডিয়া টাইমস, হিন্দুস্তান টাইমস।