পানামা পেপারস কাণ্ডে ঐশ্বরিয়াকে তলব

পানামা পেপারসে নাম আসার পরিপ্রেক্ষিতে ভারতের জনপ্রিয় বলিউড অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চনকে তলব করেছে দেশটির অর্থনৈতিক দুর্নীতি প্রতিরোধে গঠিত ইনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। সোমবার তাকে কেন্দ্রীয় তদন্ত সংস্থার দফতরে হাজিরা দিতে বলা হয়েছে। ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট বা ফেমা আইনে তলব করা হয় ৪৮ বছর বয়সী অভিনেত্রীকে।

এর আগেও ঐশ্বরিয়াকে দুইবার তলব করা হয়েছিল। ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট আইন ভঙ্গের অভিযোগে ২০১৭ সালে ঐশ্বরিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু করে ইডি।

পাশাপাশি রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়ার লিবারালাইজড রেমিট্যান্স স্কিমের (এলআরআস) অধীনে ২০০৪ সাল থেকে বচ্চন পরিবারের অন্য সদস্যরা কী পরিমাণ বৈদেশিক মুদ্রা আয় করেছেন জানতে চেয়েছে তদন্ত সংস্থাটি। ঐশ্বরিয়ার কিছু বক্তব্য রেকর্ড করতে চায় তদন্তকারী দল।

২০১৬ সালে পানামা পেপারস ১ কোটি ১৫ লাখ গোপন নথি ফাঁস করে। বিদেশে কত পরিমাণ সম্পত্তি গচ্ছিত রেখেছেন, এ নিয়ে অনেকের গোপন তথ্য প্রকাশ করে হইচই ফেলে দেয় গোটা দুনিয়ায়। পানামার একটি ল ফার্ম এবং করপোরেট পরিষেবা প্রদানকারী সংস্থা মোসাক ফনসেকা এই নথি তৈরি করেছিল। মূলত কর ফাঁকি দেওয়ার জন্যই বিদেশে সম্পদ গচ্ছিত রাখা হয়েছিল বলে দাবি করা হয়।