দেখিয়েছি, বিজেপির আসন সংখ্যাও কমানো যায়: অখিলেশ যাদব

ভারতের উত্তর প্রদেশ রাজ্যে বিজেপির ঐতিহাসিক জয়ের একদিন পর মূল প্রতিদ্বন্দ্বী সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব সমর্থনকারী ভোটারদের অভিনন্দন জানিয়েছেন। তিনি বলেন, তারা দেখিয়ে দিয়েছেন বিজেপির আসন সংখ্যাও কমানো যায়।

শুক্রবার সকালে এক টুইট বার্তায় অখিলেশ যাদব বলেন রাজ্যটিতে সমাজবাদী পার্টির আসন সংখ্যা দুই-তৃতীয়াংশ বাড়িয়ে দেওয়ায় ভোটারদের কাছে তিনি কৃতজ্ঞ। একই সঙ্গে তিনি জানান, এবারের বিধানসভা নির্বাচনে তাদের ভোটের ভাগ বেড়েছে দেড়গুণ।

বৃহস্পতিবার ভোটের ফলাফল ঘোষণার পর প্রথম প্রকাশ্য প্রতিক্রিয়ায় টুইট বার্তায় অখিলেশ যাদব লিখেছেন, ‘আমরা দেখিয়ে দিয়েছি যে, বিজেপির আসন সংখ্যাও কমানো যায়। এই কমা অব্যাহত থাকবে। মিথ্যাচারের অর্ধেকের বেশি পতন হয়ে গেছে, বাকিটাও তা অনুসরণ করবে। মানুষের স্বার্থের জন্য সংগ্রাম অব্যাহত থাকবে।’

উত্তর প্রদেশের ৪০৩টি বিধানসভা আসনের মধ্যে ২৭৩টিতে জয় পেয়েছে বিজেপি ও তাদের মিত্ররা। ২০১৭ সালের নির্বাচনের তুলনায় দলটি এবার ৪৯ আসন কম পেয়েছে। ওই নির্বাচনে সমাজবাদী পার্টিকে হটিয়ে ক্ষমতায় আসে বিজেপি।

অখিলেশ যাদবের নিজের দল এবার জিতেছে ১১১ আসনে। আর জোটসঙ্গীদের নিয়ে তাদের পাওয়া মোট আসন ১২৫টি। ২০১৭ সালের তুলনায় তাদের আসন বেড়েছে ৭৩টি।

ভোট ভাগাভাগির হিসেবে দেখা গেছে সমাজবাদী পার্টি এবার ৩২ শতাংশ ভোট পেয়েছে। অন্যদিকে বিজেপি পেয়েছে ৪১ শতাংশ ভোট।

সূত্র: এনডিটিভি