রথযাত্রার মিছিলে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১১ জনের মৃত্যু

ভারতের দক্ষিণাঞ্চলীয় তামিল নাড়ু রাজ্যের এক মন্দির থেকে বের হওয়া ধর্মীয় শোভাযাত্রায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ১১ জন মৃত্যু এবং আরও ১‌৫ জন আহত হয়েছেন। পুলিশ জানিয়েছে, থানজাভুর জেলায় ওই মন্দিরের রথটি হাই-ভোল্টেজ তারের সংস্পর্শে আসলে এই দুর্ঘটনা ঘটে।

নিহতদের মধ্যে দুই শিশু রয়েছে। কর্মকর্তারা জানিয়েছেন, আহত কয়েক জনের অবস্থা গুরুতর হওয়ায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। এই ঘটনায় একটি মামলা দায়ের করে তদন্ত শুরু করেছে পুলিশ।

ফায়ার অ্যান্ড রেসকিউ বিভাগের কর্মকর্তা ভানুপ্রিয়া জানান, রথটি চালাতে ব্যবহৃত জেনারেটরটি রাস্তার একটি মোড়ে আটকে যায়। সেটি ঠিক করার সময় রথের মাথাটি হাই-ভোল্টেজ তারের সংস্পর্শে আসে।

প্রত্যক্ষদর্শীরা বলেছেন রাস্তায় পানি নানা থাকলে মৃতের সংখ্যা আরও বেশি হতে পারতো। রথের পাশাপাশি হাঁটতে থাকা প্রায় ৫০জন ভক্ত মাত্র কয়েক সেকেন্ড আগে সরে যাওয়ায় তারা রক্ষা পান।

সিনিয়র পুলিশ কর্মকর্তারা এনডিটিভি চ্যানেলকে জানিয়েছেন, সাধারণত কোনও রথযাত্রা রাস্তায় হাই-ভোল্টেজ তার থাকলে তা বন্ধ রাখা হয়। তবে এবার তা করা হয়নি কারণ রথটি বিদ্যুৎ সরবরাহ লাইন স্পর্শের মতো যথেষ্ট উঁচু ছিল না। ওই কর্মকর্তা বলেন, ‘কিন্তু মনে হচ্ছে সাজসজ্জার কারণে এটির উচ্চতা বাড়িয়েছে এবং এটি তারের সংস্পর্শে এসেছে।’

ঘটনাটির এক ভিডিওতে দেখা গেছে রথটি সম্পূর্ণ ধ্বংস হয়েছে।

তামিল নাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্টালিন থানজাভুর জেলার ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন। ঘটনায় মৃতদের পরিবারের জন্য পাঁচ লাখ রুপি আর্থিক সহায়তার ঘোষণা দিয়েছেন তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি টুইট বার্তায় বলেছেন, তিনি ‘তীব্র ব্যাথা’ পেয়েছেন। টুইট বার্তায় তিনি লেখেন, ‘দুঃখের এই মুহুর্তে শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি।’ মৃতদের পরিবারকে দুই লাখ রুপি দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।

সূত্র: বিবিসি