গমের পর এবার চিনি রফতানি সীমিত করলো ভারত

অভ্যন্তরীণ সরবরাহ নিশ্চিত এবং মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে চিনি রফতানি সীমিত করার ঘোষণা দিয়েছে ভারত। কয়েক দিন আগেই গম রফতানি নিষিদ্ধ করে দেশটি। ইউক্রেন যুদ্ধের সময় বিশ্বজুড়ে খাদ্য পণ্যের মূল্য বৃদ্ধির সময়ে এই সিদ্ধান্ত নেয় দিল্লি।

বিশ্বের সবচেয়ে বড় চিনি উৎপাদক এবং ব্রাজিলের পর দ্বিতীয় শীর্ষ রফতানিকারক দেশ ভারত। মঙ্গলবার দিল্লি জানিয়েছে এই বছরের সেপ্টেম্বর পর্যন্ত চিনি রফতানি এক কোটি টন পর্যন্ত সীমিত থাকবেব।

ভারতের খাদ্য মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘চিনির মৌসুমে অভ্যন্তরীণ প্রাপ্যতা এবং দামের স্থিতিশীলতা বজায় রাখার লক্ষ্যে’ এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়, এই বছর চিনি রফতানি রেকর্ড স্পর্শ করতে পারে। প্রায় ৯০ লাখ টন সরবরাহের চুক্তি সই হয়েছে। এছাড়া ৭৮ লাখ টন ইতোমধ্যেই সরবরাহ করা হয়েছে।

মুদ্রাস্ফীতি এবং অভ্যন্তরীণ খাদ্য নিশ্চয়তার কথা বলে মে মাসের মাঝামাঝিতে নতুন করে গম রফতানিতে নিষেধাজ্ঞা আরোপ করে ভারত। জলবায়ু পরিবর্তনের কারণে রেকর্ড তাপমাত্রায় উৎপাদন ব্যহত হওয়ায় সরকারের অনুমতি ছাড়া গম রফতানি করা যাবে না বলে জানায় ভারত।

ভারত বৈশ্বিক গমের বাজারে প্রান্তিক খেলোয়াড় হলেও এই পদক্ষেপে ইতোমধ্যে বিশ্বব্যাপী খাদ্যের দাম আরও বেড়েছে। ফেব্রুয়ারিতে যখন রাশিয়া কৃষি শক্তিঘর ইউক্রেনের আক্রমণের পর থেকে বিশ্বজুড়ে খাবারের দাম বাড়ছে।

এই নিষেধাজ্ঞার কারণে পশ্চিম ভারতের বড় বন্দরে হাজার হাজার টন গম আটকে পড়ে। তৈরি হয় হাজার হাজার ট্রাকের দীর্ঘ সারি।

সূত্র: এএফপি