প্রথমবারের মতো ভারতে ক্ষমতাসীন দলে নেই মুসলিম এমপি

ভারতের কেন্দ্রীয় সরকারের সংখ্যালঘু বিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নাকভি পদত্যাগ করেছেন। এর ফলে দেশটির ইতিহাসে প্রথমবারের মতো কোনও ক্ষমতাসীন দল মুসলিম এমপি শুন্য হয়ে পড়েছে। এমপি হিসেবে মেয়াদ শেষের একদিন আগে বুধবার তিনি পদত্যাগ করেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হিন্দু জাতীয়বাদী ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রায় চারশ’ এমপি রয়েছে। তবে মন্ত্রিসভার একমাত্র মুসলিম সদস্য ছিলেন ৬৪ বছরের মুখতার আব্বাস নাকভি।

২০১৪ সালে বিজেপি ক্ষমতায় আসার পর থেকে সংখ্যালঘু সম্প্রদায় নিপীড়নের মুখোমুখি হচ্ছে এমন অভিযোগ জোরালো হওয়ার মধ্যে সরে দাড়ালেন মুখতার আব্বাস নাকভি। ইন্দোনেশিয়া ও পাকিস্তানের পর বিশ্বের তৃতীয় সর্বোচ্চ মুসলিম অধ্যুষিত দেশ ভারত। দেশটিতে প্রায় ২০ কোটি মুসলিমের বাস।

নাকভির জায়গায় দায়িত্ব নিয়েছেন অভিনয় থেকে রাজনীতিতে আসা ৪৬ বছরের স্মৃতি ইরানি।

সংবাদমাধ্যমের খবরে ইঙ্গিত পাওয়া যাচ্ছে, ভারতের ভাইস-প্রেসিডেন্ট পদের জন্য নাকভিকে বিবেচনা করতে পারে বিজেপি। বিজেপির এক কর্মকর্তার বিরুদ্ধে মুসলিম বিদ্বেষী মন্তব্যের জেরে বিশ্ব জুড়ে তুমুল সমালোচনা চলছে। আর তা শামাল দিতে নাকভিকে এই পদে মনোনয়ন দেওয়া হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

আগামী ৬ আগস্ট ভারতের ভাইস প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। ক্ষমতাসীন ভাইস প্রেসিডেন্ট এম ভেঙ্কাইয়া নাইডুর মেয়াদ শেষ হচ্ছে আগামী ১০ আগস্ট।

গত মাসে বিজেপি প্রেসিডেন্ট পদের জন্য দ্রোপদী মুর্মুকে মনোনয়ন দিয়েছে। নির্বাচিত হলে মুর্মু হবে ভারতের প্রথম উপজাতি ও দ্বিতীয় নারী প্রেসিডেন্ট।

ভারতের সংবিধান অনুযায়ী প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার হাতে নির্বাহী ক্ষমতা থাকায় প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট মূলত আনুষ্ঠানিক দায়িত্ব পালন করে থাকেন।

সূত্র: আল জাজিরা