শপথ নিলেন দ্রৌপদী মুর্মু

ভারতের ১৫তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিলেন দ্রৌপদী মুর্মু। তিনি এখন দেশটির ইতিহাসের প্রথম আদিবাসী নারী রাষ্ট্রপতি। সোমবার (২৫ জুলাই) সকালে সংসদের সেন্ট্রাল হলে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রমন শপথবাক্য পাঠ করান।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় মন্ত্রী রাজনাথ সিং, এস জয়শঙ্কর, অমিত শাহ প্রমুখের উপস্থিতিতে মুর্মু'র শপথ অনুষ্ঠান হয়। 

শপথ নেওয়ার পর রাষ্ট্রপতি হিসেবে প্রথম ভাষণে মুর্মু বলেন, ‘আমি নিজেকে সৌভাগ্যবতী মনে করছি। স্বাধীনতার ৫০ বছরে আমার রাজনৈতিক জীবন শুরু হয়েছিল। আর স্বাধীনতার ৭৫ বছরে আমি রাষ্ট্রপতি হিসাবে দায়িত্ব পেয়েছি। দেশের রাষ্ট্রপতি হওয়া আমার ব্যক্তিগত প্রাপ্তি নয়। এটি ভারতের প্রতিটি দরিদ্র মানুষের প্রাপ্তি। আমার রাষ্ট্রপতি হওয়া প্রমাণ করে যে ভারতের দরিদ্র মানুষেরা শুধু স্বপ্নই দেখেন না। সেই স্বপ্ন পূরণও করতে পারেন’।

সেনাবাহিনীকে শুভেচ্ছা জানিয়ে দ্রৌপদী বলেন, ২৬ জুলাই কার্গিল বিজয় দিবস। দিনটি ভারতীয় সেনাবাহিনীর বীরত্বের প্রতীক। আমি কার্গিল বিজয় দিবস উপলক্ষে সশস্ত্র বাহিনী এবং ভারতীয় নাগরিকদের অগ্রিম শুভেচ্ছা জানাচ্ছি’।

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে একে একে শুভেচ্ছাবার্তা পাঠাচ্ছেন অনেকে। গত বৃহস্পতিবার (২১ জুলাই) ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী।