উড়িষ্যার মন্ত্রীর বুকে দুটি গুলি করলেন পুলিশ কর্মকর্তা

ভারতের উড়িষ্যা রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নব কিশোর দাসকে গুলি করেছেন এক পুলিশ কর্মকর্তা। রবিবার ঝাড়সুগুদার জেলার বজরঙ্গনগরের কাছে গান্ধী চকে তার বুকে দুটি গুলি করেন একজন অ্যাসিস্ট্যান্ট সাব-ইন্সপেক্টর। রবিবার দুপুর ১টার দিকে এই ঘটনা ঘটে।  

ভারতীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, নব কিশোর দাস একটি দলীয় কার্যালয় উদ্বোধনের অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্য গাড়ি থেকে নামার পর দলের কর্মীরা তাকে মালা পরাচ্ছিলেন। একটি মালা গলায় পরনোর পর তিনি গুলিবিদ্ধ হন। গুলির আঘাতে গাড়ির ভেতরে ছিটকে পড়েন। এতে হকচকিয়ে গিয়েছিলেন নিরাপত্তারক্ষী থেকে দলীয় সমর্থকরা। পরে দেখা যায় মন্ত্রীর বুক থেকে রক্ত বের হচ্ছে। 

গুলিবিদ্ধ হওয়ার পর ঝাড়সুগুদা জেলা থেকে এয়ারলিফ্ট করে ভুবনেশ্বরে নিয়ে যাওয়া হয়েছে মন্ত্রীকে। সেখানে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

মন্ত্রীর গুলিবিদ্ধ হওয়ার দুটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ইতোমধ্যে ভাইরাল হওয়া ভিডিও দুটিতে দেখা গেছে, বজরঙ্গনগরে মন্ত্রীর গাড়ি এসে থেমেছে। পেছন থেকে নিরাপত্তারক্ষী এসে দরজা খুলে দেন মন্ত্রীর। সামনের সিটে বসে ছিলেন মন্ত্রী। তিনি গাড়ি থেকে নামতেই দলীয় সমর্থকরা এগিয়ে আসেন মন্ত্রীর দিকে। তার গলায় মালা পরিয়ে দেন। এরপরই দেখা যায়, মন্ত্রী ছিটকে গাড়ির ভেতরে পড়ছেন। দুই হাত দিয়ে চেপে ধরে রয়েছেন বুক। সঙ্গে সঙ্গে বোঝা যায়, গুলিবিদ্ধ হয়েছেন মন্ত্রী। ভিডিওতে হামলাকারীকে দেখা যায়নি।

অপর আরেকটি ভিডিওতে দেখা গেছে, সমর্থকদের স্লোগানের মাঝেই বন্দুকের গুলির শব্দ শোনা যায়। মন্ত্রী নব দাসকে দেখা যায় বুকে হাত দিয়ে তিনি লুটিয়ে পড়ছেন। তিনি ওই অবস্থাতেই গাড়ি থেকে নামার চেষ্টা করেন। কিন্তু সঙ্গে সঙ্গে তিনি মাটিতে পড়ে যান। কয়েকজন সমর্থক সঙ্গে সঙ্গে হামলাকারী পুলিশকর্মীকে ধরার চেষ্টা করেন। অন্যদিকে, কয়েকজন কর্মীরা ধরাধরি করে গাড়িতে তোলেন। ততক্ষণে জ্ঞান হারিয়েছেন মন্ত্রী।

জানা গেছে, গুরুতর আহত হয়েছেন মন্ত্রী নব দাস। তার অবস্থা সঙ্কটজনক। গুলিবিদ্ধ হওয়ার পরই তাকে প্রথমে একটি স্থানীয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। এরপর সেখান থেকে ঝাড়সুগুদা বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়। সেখান থেকে এয়ার অ্যাম্বুলেন্সে করে তাকে ভুবনেশ্বরে নিয়ে যাওয়া হয়েছে।

হামলার কথা শুনেই ঘটনার সমালোচনা করেন উড়িষ্যার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী নব দাসের ওপর হামলার ঘটনায় আমি স্তম্ভিত। এই হামলার কঠোর নিন্দা জানাচ্ছি এবং মন্ত্রীর দ্রুত আরোগ্য কামনা করছি। পুরো ঘটনার তদন্তের দায়িত্ব নিয়েছে ক্রাইম ব্রাঞ্চ।

বজরঙ্গ নগরের সাব ডিভিশনাল পুলিশ কর্মকর্তা গুপ্তেশ্বর বোই সাংবাদিকদের বলেছেন, পুলিশ কর্মকর্তা অ্যাসিস্ট্যান্ট সাব ইন্সপেক্টর (এএসআই) গোপাল দাস মন্ত্রীকে গুলি করেছেন। মন্ত্রী আহত এবং তাকে দ্রুত হাসপাতালে নেওয়া হয়েছে।

পুলিশ জানিয়েছে, গোপাল দাসকে স্থানীয়রা আটক করেছে। তাকে পুলিশের কাস্টডিতে নেওয়া হয়েছে।

হামলার মোটিভ সম্পর্কে স্পষ্টভাবে কিছু জানা যায়নি। তবে শহরটিতে উত্তেজনা বিরাজ করছে। মন্ত্রীর সমর্থকরা নিরাপত্তায় ঘাটতি নিয়ে প্রশ্ন তুলছেন। তাদের কয়েকজনের দাবি, মন্ত্রীকে হত্যা করতে ষড়যন্ত্র করা হয়েছে।

সূত্র: এনডিটিভি, টিভি ৯ বাংলা