জমি নিয়ে নথি জালিয়াতির কথা স্বীকার করতে যাচ্ছে জাপান

সরকারি জমি বিক্রিতে নথি নিয়ে জালিয়াতি হওয়ার ঘটনা স্বীকার করার প্রস্তুতি নিয়েছে জাপানের অর্থ মন্ত্রণালয়। কম দামে ওই জমি পাইয়ে দিতে প্রধানমন্ত্রী শিনজো আবের স্ত্রীর ন্মা জড়িয়ে গেছে। শনিবার এই কেলেঙ্কারির বিষয়ে সম্ভাব্য সরকারি ভাষ্য নিয়ে কিয়োদো নিউজের বরাতে প্রতিবেদন প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স। 

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে ও তার স্ত্রী

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রেরা কিয়োদো নিউজকে জানিয়েছে, আগামী সোমবার সরকারি জমি বিক্রয়ে নথি জালিয়াতির বিষয়ে জাপানের সংসদকে বিস্তারিত অবহিত করবে অর্থ মন্ত্রণালয় । তারা তাদের তদন্তে দেখেছে, বেশ অনেকগুলো ঘটনায় মূল নথিতে থাকা তথ্য পরে সরিয়ে দেওয়া হয়েছে। মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলেও, তাদের পক্ষ থেকে কোন বক্তব্য পাওয়া যায়নি। যদি সত্যিই জমি নিয়ে হওয়া এই দুর্নীতির কথা অর্থ মন্ত্রণালয় স্বীকার করে নেয় তাহলে তা শিনজো আবের জন্য অনেক বড় রাজনৈতিক ধাক্কা হয়ে দেখা দিতে পারে। কয়েক মাস ধরেই আবে এ বিষয়ে অস্বস্তিতে আছেন। সরকারি জমি নিয়ে যে ঘাপলার তদন্ত অর্থ মন্ত্রণালয় করছিল তাতে আবের স্ত্রীর নামও জড়িয়ে আছে। রয়টার্স জানিয়েছে, জাপানের ওসাকা শহরে একজন স্কুল মালিক কম দামে সরকারি জমি পেতে আবের স্ত্রীর সঙ্গে যোগাযোগ রাখতেন।

শুক্রবারে জাপানের অর্থ মন্ত্রণালয়ের অধিনস্ত কর অধিদপ্তরের প্রধান নবুহিসা সাগাওয়া পদত্যাগ করেছিলেন। সাগাওয়ার পদত্যাগের দিন সংবাদমাধ্যমগুলো জানিয়েছিল, পুলিশ একজন সরকারি কর্মকর্তার আত্মহত্যার বিষয়ে তদন্ত করছে। অর্থ মন্ত্রণালয়ের একটি অধিদপ্তরে কর্মরত সেই কর্মকর্তা ওই জমি বিক্রির বিষয়ে দায়িত্বপ্রাপ্ত ছিলেন। জাপান সরকারের প্রধান মুখপাত্র আত্মহত্যার ঘটনার কথা স্বীকার করলেও বিস্তারিত জানাতে অস্বীকৃতি জানিয়েছেন। জাপানে এই জমি কেলেঙ্কারির বিষয়ে চলা আলোচনা নতুন গতি পায় গত সপ্তাহে, যখন আসাহি পত্রিকায় প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদন পড়ে বিরোধী দল সরব হয়ে ওঠে।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে এ বিষয়ে জড়িত থাকার কথা অস্বীকার করেছেন। তিনি জানিয়েছেন, না তিনি আর না তার স্ত্রী ওই স্কুল মালিককে কম দামে সরকারি জমি পাইয়ে দিতে কোনও সহায়তা করেছেন। ক্ষমতা সংহত থাকার বিষয়েও তিনি আত্মবিশ্বাসী। কেননা সংসদের উভয় কক্ষেই ক্ষমতাসীন জোটের ভালো রকম সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। কিন্তু পড়তি জনপ্রিয়তা তাকে তৃতীয়বারের জন্য ক্ষমতায় আসতে দেবে কি না তা দেখতে অপেক্ষা করতে হবে।