আইএসের রাজধানী রাক্কাতে অভিযানে ‘প্রস্তুত’ তুরস্ক ও যুক্তরাষ্ট্র

রজব তাইয়্যেব এরদোয়ানতুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান জানিয়েছেন, ইসলামিক স্টেটের (আইএস) তথাকথিত রাজধানী সিরিয়ার রাক্কা শহরে অভিযানের জন্য প্রস্তুত রয়েছে তুরস্ক ও যুক্তরাষ্ট্র। তিনি জানিয়েছেন, মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা চীনে অনুষ্ঠিত জি২০ সম্মেলনে জঙ্গিদের বিরুদ্ধে এ অভিযানের ব্যাপারে তার সঙ্গে কথা বলেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

এরদোয়ান বলেন, এ অভিযানের বিষয়ে ওবামাকে জানানো হলে তিনি তাকে জানিয়েছেন ‘কোনও সমস্যা নাই’।

এরদোয়ানের এ বক্তব্য তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যমে প্রকাশিত হয়েছে। তবে এ বিষয়ে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে কোনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

গত মাসে সিরিয়ার ভূখণ্ডে আইএস ও কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে অভিযান শুরু করে তুরস্ক। তুরস্ক সমর্থিত মিলিশিয়ারা দেশটির সীমান্তবর্তী জারাব্লুজ শহর থেকে আইএসকে হটিয়ে দিয়েছে। তবে কুর্দি বিদ্রোহীরা তুরস্কের দিকে এগিয়ে আসতে পারে এরদোয়ান আশঙ্কা করছেন।

আইএস ও কুর্দি বিদ্রোহীদের বিরুদ্ধে তুরস্কের এ অভিযান অব্যাহত রয়েছে। তুরস্কের উপ-প্রধানমন্ত্রী নুরেতিন কানিকলি জানান, তুরস্কের সেনাবাহিনী সীমান্ত সুরক্ষার জন্য সিরিয়ার আরও গভীরে প্রবেশ করতে পারে।

তুরস্কের এ অভিযানকে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের সবচেয়ে বড় মিত্র রাষ্ট্র রাশিয়া ‘গভীর উদ্বেগের’ বলে অভিহিত করেছে। সূত্র: বিবিসি।

/এএ/