আটক ব্রিটিশ ট্যাংকারের ভিডিও প্রকাশ করলো ইরান

হরমুজ প্রণালীতে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) আটককৃত ব্রিটিশ পতাকাবাহী তেলের ট্যাংকারের ভিডিও প্রকাশ করেছে ইরানের সরকারি টেলিভিশন। শনিবার এই ব্রিটিশ ট্যাংকার আটক করে ইরান। তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু এ খবর জানিয়েছে।

Screen-Shot-2019-07-21-at-00.53.48-e1563663436489

ব্রিটিশ ট্যাংকার স্টেনো ইম্পেরো আটকের কথা জানিয়ে আইআরজিসি’র বিবৃতিতে বলা হয়, আন্তর্জাতিক আইন অমান্য করায় হরমুজ প্রণালী থেকে ২৩ ক্রু’সহ একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটক করা হয়েছে। আইআরজিসি’র দাবি, তেল ট্যাংকারটি তিনটি আইন লঙ্ঘন করেছে। এটি আন্তর্জাতিক পানিসীমা থেকে ইরানের পানিসীমায় ঢুকে পড়েছিল, নিজেকে শনাক্তকরণের যন্ত্রপাতি বন্ধ করে রেখেছিল এবং আইআরজিসি’র পক্ষ থেকে বারবার সতর্ক করা হলেও তাতে ভ্রুক্ষেপ করেনি।

বিবৃতিতে আরও বলা হয়েছে, তেল ট্যাংকারটি আটক করে ইরানের উপকূলে নিয়ে আসা হয়েছে এবং আইনগত বিষয়গুলো খতিয়ে দেখার জন্য এটিকে হরমুজগান প্রদেশের বন্দর ও নৌচলাচল বিষয়ক সংস্থার কাছে হস্তান্তর করা হয়েছে।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচারিত ভিডিওতে দেখা গেছে, স্টেনো ইম্পেরোকে ইরানি সেনাদের স্পিডবোট ও হেলিকপ্টার ঘিরে রয়েছে। পরে ট্যাংকারকে ইরানের জলসীমায় নিয়ে আসতে দেখা যায়। তবে ট্যাংকারটিতে কোনও ব্রিটিশ ক্রু ছিলেন না।

ভিডিওতে মেসদার নামে দ্বিতীয় আরেকটি জাহাজ দেখা গেছে। জাহাজটিতে লাইবেরিয়ার পতাকা রয়েছে তবে তা পরিচালনা করে একটি ব্রিটিশ কোম্পানি। এই জাহাজটিকে ১০টি স্পিডবোট ঘিরে রেখেছে এবং ইরানের জলসীমার দিকে নিয়ে যাওয়া হচ্ছে বলে ভিডিওতে দেখা যায়।

ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, মেসদারকে সাময়িকভাবে আটকানো হয়েছিল। তবে নিরাপত্তা ও পরিবেশবিষয়ক সতর্কতা দিয়ে সেটিকে ছেড়ে দেওয়া হয়েছে।

ইরান একটি ব্রিটিশ তেল ট্যাংকার আটকের দাবি করলেও যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র দাবি করেছে আটককৃত ট্যাংকারের সংখ্যা আসলে দুইটি। ইরানের আধা সরকারি বার্তা সংস্থা তাসনিমের প্রতিবেদনে দাবি করা হয়েছে, মেসদারকে সাময়িকভাবে আটকানো হয়েছিল। তবে নিরাপত্তা ও পরিবেশবিষয়ক সতর্কতা দিয়ে সেটিকে ছেড়ে দেওয়া হয়েছে।