নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও আলোচনা নয়: ইরান

যাবতীয় নিষেধাজ্ঞা প্রত্যাহারের আগ পর্যন্ত ওয়াশিংটনের সঙ্গে প্রত্যক্ষ কিংবা পরোক্ষ কোনও আলোচনা চায় না ইরান। যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম সিএনএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে নিজ দেশের এমন অবস্থানের কথা জানিয়েছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদেহ।

তার দাবি, অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় অথবা অন্য কোথাও ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে পরোক্ষ কিংবা প্রত্যক্ষ কোনও আলোচনা হয়নি এবং নতুন করে এ ধরনের কোনও আলোচনার প্রয়োজনও নেই।

ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে চারদিনের আলোচনা শেষে সিএনএন-কে এই সাক্ষাৎকার দেন সাঈদ খাতিবজাদেহ। পরমাণু সমঝোতা পুনরুজ্জীবিত করার লক্ষ্য নিয়ে পাঁচ জাতিগোষ্ঠীর সঙ্গে ওই আলোচনায় বসে তেহরান। যুক্তরাজ্য, ফ্রান্স, চীন, রাশিয়া ও জার্মানির প্রতিনিধিদের সঙ্গে ওই বৈঠকে ইরানের ওপর আরোপিত সব ধরনের মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের ওপর জোর দেয় তেহরান।

সিএনএন-কে দেওয়া সাক্ষাৎকারে খাতিবজাদেহ বলেন, যুক্তরাষ্ট্র ও ইরান আবারও আলোচনায় বসবে কিনা তা নির্ভর করছে যুক্তরাষ্ট্র পরমাণু সমঝোতায় ফিরে আসার ওপর। যখন আলোচনার টেবিলে সভায় উপস্থিত থাকবে তখন আমরা আলোচনা চালাতে পারি। কিন্তু তার আগ পর্যন্ত পরোক্ষ কিংবা প্রত্যক্ষ কোনও আলোচনা হবে না। সূত্র: পার্স টুডে।