ইসরায়েলের প্রধানমন্ত্রীকে মরক্কোর বাদশার শুভেচ্ছা

ইসরায়েলের নতুন প্রধানমন্ত্রী নাফতালি বেনেতকে উষ্ণ শুভেচ্ছা জানিয়েছেন মরক্কোর বাদশা মোহাম্মদ ষষ্ঠ। ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক নেতা ইসমাইল হানিয়েহ যখন দেশটি সফর করছেন তখন এই শুভেচ্ছা জানালেন তিনি। বৃহস্পতিবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

বুধবার পাঠানো শুভেচ্ছা বার্তায় মরক্কোর বাদশা বলেছেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা, স্থিতিশীলত ও সব মানুষের পাশাপাশি বেঁচে থাকার জন্য ভ্রাতৃত্ববোধ নিশ্চিত করতে মরক্কো শান্তি, ন্যায়বিচার ও সহাবস্থানের প্রচারে উদ্যোগ অব্যাহত রাখবে।

চিঠিতে ইসরায়েলের প্রধানমন্ত্রীকে উষ্ণ শুভেচ্ছা ও তার বড় ধরনের সাফল্য কামনা করেছেন মরক্কোর বাদশা।

মরক্কোতে উত্তর আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ইহুদি ধর্মালম্বীর বাস। এই সংখ্যা প্রায় ৩ হাজার। ইসরায়েলে মরক্কো বংশোদ্ভুত ৭ লাখ ইহুদির বাস।

গত বছর চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করে মরক্কো। অপর তিনটি দেশ হলো সংযুক্ত আরব আমিরাত, সুদান ও বাহরাইন। যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় এই উদ্যোগ নেয় দেশ চারটি।

বুধবার হামাসের প্রধান ইসমাইল হানিয়েহ মরক্কোর প্রধানমন্ত্রী সাদ-এডিন এল ওথমানির সঙ্গে বৈঠক করেছেন। বৈঠকে মরক্কোতে আমন্ত্রণ জানানোর জন্য এল ওমানিকে ধন্যবাদ জানিয়েছেন হানিয়েহ।

১০ মে শুরু হয়ে টানা ১১ দিন গাজায় ইসরায়েলি বোমা বর্ষণের পর এটিই ছিল হামাস নেতার প্রথম আনুষ্ঠানিক বিদেশ সফর।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী হিসেবে বেনিয়ামিন নেতানিয়াহুর ১২ বছরের দীর্ঘ শাসন ঘটান নাফতালি বেনেত। রবিবার ৬০-৫৯ ভোটে অনুমোদন পায় নতুন জোট সরকার। ফলে নতুন প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পান নাফতালি বেনেত। আর নেতানিয়াহু লিকুদ পার্টির প্রধান হিসেবে বিরোধী দলীয় নেতা।