ইসরায়েলি এজেন্ট আটকের দাবি ইরানের, অস্ত্র উদ্ধার

ইসরায়েলের হয়ে কাজ করা এজেন্টদের একটি গ্রুপকে আটকের কথা জানিয়েছে ইরানের নিরাপত্তা বাহিনী। এছাড়া তাদের কাছ থেকে অস্ত্র উদ্ধারের কথাও জানিয়েছে তারা। ইরানের কর্তৃপক্ষের দাবি, পানি সংকটের বিরুদ্ধে শুরু বিক্ষোভের সুযোগে অস্থিরতা সৃষ্টির পরিকল্পনা ছিল এজেন্টদের। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

নিজ দেশে অস্থিরতা কিংবা সহিংসতার জন্য ইরান প্রায়ই ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের মতো শত্রু রাষ্ট্র এবং আঞ্চলিক প্রতিদ্বন্দ্বী সৌদি আরবকে দায়ী করে থাকে। গত দুই সপ্তাহ ধরে ইরানের দক্ষিণাঞ্চলে পানির সংকট নিয়ে বিক্ষোভ চলছে। বেশ কয়েকটি এলাকায় ছড়িয়ে পড়া এই বিক্ষোভ রাজনৈতিক মোড় নিয়েছে।

এই অস্থিরতার মধ্যে মঙ্গলবার ইসরায়েলি এজেন্ট আটকের কথা জানালো ইরান। তেহরানের দাবি, সশস্ত্র ভিন্নমতালম্বীরা বিক্ষোভের সময় রাজপথে সহিংসতায় উসকানি দিচ্ছে। মানবাধিকার গ্রুপগুলোর দাবি, বিক্ষোভকারীদের ওপর গুলি চালিয়েছে নিরাপত্তা বাহিনী।

ইরানের গোয়েন্দা মন্ত্রণালয় জানিয়েছে, ‘(ইসরায়েলি গোয়েন্দা সংস্থা) মোসাদের এজেন্টরা শহর এলাকায় দাঙ্গা ও হত্যাকাণ্ড ঘটানোর পরিকল্পনা করছিল।’ তবে এর চেয়ে বিস্তারিত কিছু জানানো হয়নি।

উদ্ধার করা অস্ত্রের মধ্যে রয়েছে পিস্তল, গ্রেনেড, অ্যাসল্ট রাইফেল ও গোলাবারুদ। এসব অস্ত্রের কয়েকটি বিক্ষোভে সহিংসতায় উসকানি দিতে ব্যবহার হয়েছে বলে দাবি ইরানি কর্তৃপক্ষের।

তবে ইরানের দাবি নিয়ে তাৎক্ষণিক কোনও মন্তব্য করেনি ইসরায়েল।