হামাসের রকেট হামলা যুদ্ধাপরাধ: এইচআরডব্লিউ

মে মাসের সংঘর্ষের সময় গাজা থেকে ইসরায়েলে রকেট ছুড়ে যুদ্ধাপরাধ করেছে বলে দাবি করেছে যুক্তরাষ্ট্রভিত্তিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে সংস্থাটি দাবি করেছে, হামাসের হামলা যুদ্ধের আইন লঙ্ঘন করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

ইসরায়েল দাবি করেছে, মে মাসের ১১ দিনের সংঘাতের সময় গাজা থেকে ৪ হাজার ৩৬০টি রকেট ও মর্টার ছোড়া হয়েছে। এতে ১৩ জন বেসামরিক নাগরিকের প্রাণহানি হয়েছে। কয়েকটি রকেট গাজাতেই বিস্ফোরিত হলে ফিলিস্তিনিও কয়েকজন মারা গেছেন।

১১ দিনের সংঘাতে গাজায় ইসরায়েলি বিমান হামলায় অন্তত ২৬০জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

বৃহস্পতিবারের প্রতিবেদনে এইচআরডব্লিউ বলেছে, ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর ছোড়া রকেট ও মর্টারের গাইডেন্স ব্যবস্থা ছিল না এবং প্রায়ই ‘মিসফায়ার’ হয়। এর ফলে এগুলো লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সব সময় সক্ষম হয় না, বেসামরিক লক্ষ্যবস্তুতে আঘাত করে। বেসামরিক এলাকায় এমন হামলা চালানো যুদ্ধাপরাধ।

এইচআরডব্লিউয়ের মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা প্রধান এরিক গোল্ডস্টেইন বলেন, এমন বেআইনি রকেট হামলাকে ন্যায্যতা দেওয়ার চেষ্টা করা থেকে হামাস কর্তৃপক্ষের বিরত থাকা উচিত।

এর আগে গত মাসে সংস্থাটি আরেকটি প্রতিবেদনে বলেছিল, মে মাসের সংঘাতে ইসরায়েলের অন্তত তিনটি বিমান হামলায় যুদ্ধাপরাধ সংঘটিত হয়েছে। তাদের অনুসন্ধানে উঠে এসেছে, হামলাগুলোতে ৬২ জন বেসামরিক নিহত হয়েছেন অথচ আশেপাশে কোনও সামরিক লক্ষ্যবস্তু ছিল না।