সিরিয়ার সামরিক বাসে প্রাণঘাতী বিস্ফোরণ

সিরিয়ার রাজধানী দামেস্কে একটি সামরিক বাসে চালানো বোমা হামলায় অন্তত ১৩ জনের মৃত্যুর খবর দিয়েছে দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা। খবরে বলা হয়েছে ভোরে বাসটি জিসর আল রাইস সেতু অতিক্রমের সময় বাসটি লক্ষ্য করে দুইটি বিস্ফোরণ ঘটানো হয়।

এক দশকেরও বেশি সময় ধরে সিরিয়ায় গৃহযুদ্ধ চললেও রাজধানীতে এই ধরনের হামলা বেশ বিরল। বুধবার ওই হামলার পর বিদ্রোহী নিয়ন্ত্রিত উত্তর পশ্চিমাঞ্চলে সেনাবাহিনীর গোলাবর্ষণে অন্তত আটজন নিহত হয়েছে।

ইদলিব প্রদেশের আরিহা শহরে চালানো ওই হামলায় হতাহতদের মধ্যে কয়েক স্কুল শিক্ষার্থী রয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্য ভিত্তিক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস।

২০১১ সাল থেকে প্রেসিডেন্ট বাসার আল আসাদকে উৎখাতের চেষ্টা করতে থাকা বিদ্রোহী এবং জিহাদি গ্রুপগুলোর সবশেষ শক্ত অবস্থান রয়েছে ইদলিবে। দশ বছরের এই গৃহযুদ্ধে সাড়ে তিন লাখের বেশি মানুষের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এছাড়া দেশটির অর্ধেক জনগোষ্ঠী বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। প্রায় ৬০ লাখ মানুষ বিদেশি শরণার্থীর জীবন বেছে নিয়েছেন।

২০১৭ সালের মার্চের পর দামেস্কে বুধবার প্রাণঘাতী হামলা হয়েছে। ওই সময় আইএসের দায় স্বীকার করা এক হামলায় অন্তত ৩১ জন নিহত হয়।

ঘটনাস্থলের ভিডিওতে দেখা গেছে, মানুষের দেহাবশেষ বাসটিতে পড়ে রয়েছে আর ভাঙা জানালা দিয়ে বেরিয়ে আসছে ধোঁয়া। দমকল কর্মীরা আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করছেন।

বার্তা সংস্থা সানা জানিয়েছে তৃতীয় আরেকটি বোমা সেতুতে পেতে রাখা হয়। তবে প্রকৌশলীরা নিরাপদে সেটি নিষ্ক্রিয় করেছেন।

এখন পর্যন্ত কোনও গ্রুপ এই হামলার দায় স্বীকার করেনি। তবে সন্দেহ করা হচ্ছে আইএসকে। এই বছরে গোষ্ঠীটি সিরিয়ার বেশ কয়েকটি সামরিক যানে হামলা চালিয়েছে।