পরমাণু আলোচনার জন্য ইরানে আইএইএ প্রধান   

ইরানের সঙ্গে পারমাণবিক সুরক্ষা সংক্রান্ত বিষয়ে সমঝোতায় পৌঁছানোর লক্ষ্যে তেহরান সফর করেছেন বৈশ্বিক পরমাণু পর্যবেক্ষণ সংস্থার (আইএইএ) প্রধান রাফায়েল গ্রসি। ইরানের রাজধানী তেহরানে শুক্রবার সন্ধ্যায় অবতরণ করেন আইএইএ প্রধান।

গ্রসির সফরটি এমন সময়ে হলো যখন যুক্তরাষ্ট্র এবং তার ইউরোপীয় মিত্ররা ইরানকে নিন্দা জানানোর জন্য আরেকটি রেজোলিউশন পাস করে চেষ্টায় আছে।

আল জাজিরার খবরে বলা হয়, ইরানের আণবিক শক্তি সংস্থার (এইওআই) প্রধান মোহাম্মদ এসলামির সঙ্গে দেখা করেছেন গ্রসি। শনিবারও দু’জন আলোচনা অব্যাহত রাখেন। পরে তারা যৌথ সংবাদ সম্মেলন করেন।

পারমাণবিক পর্যবেক্ষণ সংস্থার প্রধান রাফায়েল গ্রসি বলেছেন, পারমাণবিক চুক্তি পুনরুদ্ধারে ইরান এবং বেশ কয়েকটি পশ্চিমা দেশের মধ্যে আলোচনা সহায়ক হতে পারে।

বলা হচ্ছে, আইএইএ প্রধানের সফরে ইরানের ২০১৫ সালের পারমাণবিক চুক্তিটি আলোর মুখ দেখতে পারে। চুক্তির শর্ত ভঙ্গের অভিযোগে ২০১৮ সালে এটি থেকে সরে দাঁড়িয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে সাক্ষাতের আগে গ্রসি ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমিরাবদুল্লাহিয়ানের সঙ্গে দেখা করেন।

প্রেসিডেন্টের রাজনৈতিক বিষয়ক ডেপুটি মোহাম্মদ জামশিদি বলেন, ‘সহযোগিতাকে একটি দ্বি-পক্ষীয় বিষয় হিসেবে উপস্থাপন করেছেন রাইসি, যা সংস্থার স্বাধীনতা  এবং ইরানের জনগণের অধিকার উপলব্ধি করার ওপর ভিত্তি করে চলতে পারে।’

স্থানীয় সময় শনিবার ভিয়েনায় ফিরে গ্রসি আরেকটি সংবাদ সম্মেলন করবেন বলে আশা করা হচ্ছে। সূত্র: আল জাজিরা