অস্ত্রবিরতির প্রাক্কালে সিরিয়ায় সরকারি বাহিনীর বিমান হামলা



সিরিয়ার রাজধানী দামেস্কের পূর্বাঞ্চলীয় বিদ্রোহী নিয়ন্ত্রিত দৌমা শহরে সরকারি বাহিনীর বিমান হামলার খবর পাওয়া গেছে। শুক্রবার মার্কিন ও রুশ পরিকল্পনা অনুযায়ী, অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কয়েক ঘন্টা আগে প্রেসিডেন্ট আসাদের অনুগত বাহিনী ওই বিমান হামলা চালায়।

যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, দামেস্কের নিকটবর্তী দৌমা শহরে অন্তত ১০ দফা বিমান হামলা চালানো হয়। বিদ্রোহীদের উদ্ধারকর্মীরা টুইটারে বেসামরিক হতাহতের কথা জানালেও হতাহতের সংখ্যা নিশ্চিত করা হয়নি। স্থানীয় সময় শুক্রবার দিবাগত রাতে অস্ত্রবিরতি কার্যকর হওয়ার কথা রয়েছে।

দামেস্কের অদূরে সিরীয় বাহিনীর বিমান হামলা

সিরিয়ার সরকার অস্ত্রবিরতিতে সম্মত হলেও প্রধান বিরোধী জোট শর্তসাপেক্ষে দুই সপ্তাহের জন্য অস্ত্রবিরতিতে রাজি হয়েছে। তাদের পক্ষ থেকে জানানো হয়েছে, ওই সময়ে সরকারি কর্তৃপক্ষ এবং তাদের রুশ ও ইরানি মিত্ররা কতটা আন্তরিক থাকে, সে বিষয়টি তারা খতিয়ে দেখতে চান।

এদিকে, আসাদ সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, প্রধান বিরোধীদের সঙ্গে অস্ত্রবিরতি চুক্তি করা হলেও সন্ত্রাসী গোষ্ঠী আল কায়েদা সংশ্লিষ্ট নুসরা ফ্রন্টের বিরুদ্ধে হামলা অব্যাহত থাকবে। আর এখানে বিরোধী পক্ষ আশঙ্কা করছে, সরকারি বাহিনী জিহাদিদের নাম করে তাদেরকে লক্ষ্য করেই হামলা চালাতে পারে। তবে সরকারি বাহিনী জানিয়েছে, যদি কোনও বিদেশি শক্তি বিদ্রোহীদের সমরাস্ত্র সরবরাহ করে, তাহলে তারা ওই অস্ত্রবিরতি বাতিল করবে।

দামেস্কের নিকটবর্তী ঘৌটা শহরেও সরকারি বাহিনী রকেট হামলা চালিয়েছে। ওই অঞ্চলটি জয়েশ-আল-ইসলামের শক্ত ঘাঁটি, এই দলটি বিরোধী জোটের অন্যতম সদস্য। সিরিয়ান অবজারভেটরি জানিয়েছে, হামা এবং হোমস প্রদেশেও সরকারি বাহিনী রকেট ও বিমান হামলা চালিয়েছে। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এসএ/এমপি/