ফাঁকা বুলি নয়, ফিলিস্তিনের প্রয়োজন সুনির্দিষ্ট পদক্ষেপ: এরদোয়ান

ফাঁকা বুলি আওড়ে বিলম্ব না করে ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের নৃশংসতা ও বর্বরতার বিরুদ্ধে সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান। বৃহস্পতিবার উজবেকিস্তান থেকে তুরস্কে ফিরে সাংবাদিকদের এ কথা বলেন তিনি। তুর্কি সংবাদমাধ্যম টিআরটি ওয়ার্ল্ড এ খবর জানিয়েছে।

তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, ইসরায়েল ফিলিস্তিনিদের হত্যা করা আজকে শুরু করেনি। এর একটি ইতিহাস রয়েছে, যা ১৯৪৭ সালে শুরু।

ইসরায়েলের নৃশংসতার বিরুদ্ধে অবস্থান নেওয়ার জন্য জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের প্রশংসা করেছেন এরদোয়ান। তুর্কি প্রেসিডেন্ট বলেছেন, তিনিও সত্য দেখছেন। জাতিসংঘ মহাসচিব হিসেবে তিনি সত্য ও ন্যায়ের পক্ষে  দাঁড়িয়েছেন।

৭ অক্টোবর সংঘাতের তীব্রতা বৃদ্ধির পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদের পক্ষ থেকে ইসরায়েলকে সমর্থন দেওয়ার সমালোচনা করেছেন এরদোয়ান। তিনি মনে করিয়ে দিয়েছেন, জাতিসংঘের ১২০টি দেশ ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের পক্ষে অবস্থান নিতে অস্বীকৃতি জানিয়েছে।

বিশ্বের বেশিরভাগ দেশ ইসরায়েলের নৃশংসতার বিরুদ্ধে উল্লেখ করে এরদোয়ান বলেছেন, সাহসী দেশগুলো পুরো বিশ্বকে একটি বার্তা দিয়েছে। হায় আমেরিকা, তুমি যতই শক্তিশালী হও না কেন, তুমি সঠিক নও, ইসরায়েল সঠিক নয়।

ইসরায়েলের পক্ষ থেকে পশ্চিমাদের ভালো রূপরেখা খোঁজার দাবিরও সমালোচনা করেছেন তিনি। বলেছেন, জাতিসংঘের রেজুলেশনের চেয়ে ভালো পথ আর কী হতে পারে? আপনারা যদি যুদ্ধবিরতির বিষয়ে দায়িত্বশীল হোন, তাহলে জাতিসংঘের সিদ্ধান্ত বাস্তবায়নে ইসরায়েলের ওপর চাপ প্রয়োগ করুন।

তিনি বলেন, মানুষ মারা যাচ্ছে, মায়েরা তাদের বাচ্চা হারাচ্ছে, শিশুরা তাদের মা-বাবাকে হারাচ্ছে। আমরা এই রক্তক্ষরণ বন্ধ করতে কিছু করার চেষ্টা করছি। যদি যুক্তরাষ্ট্রও এমনটি মনে করে তাহলে ইসরায়েলকে থামানো আরও সহজ হবে।